Logo
Logo
×

আন্তর্জাতিক

ফিলিস্তিনিরা হারলে সন্ত্রাসী ইসরায়েল তুরস্কে নজর দেবে : এরদোগান

Icon

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১০:৫১ পিএম

ফিলিস্তিনিরা হারলে সন্ত্রাসী ইসরায়েল তুরস্কে নজর দেবে : এরদোগান

রিসেফ তাইয়েফ এরদোয়ান। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোয়ান বলেছেন, ‘সন্ত্রাসী’ ইসরায়েল সরকার গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে পরাজিত করতে পারলে তুরস্কের দিকে ‘নজর দেবে’ এবং শেষ পর্যন্ত আনাতোলিয়াকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে। 

 বুধবার রাজধানী আঙ্কারায় সংসদীয় দলের এক বৈঠকে তিনি আশঙ্কা ব্যক্ত করেন। এরদোয়ান সতর্ক করে বলেন, দখলদার সরকার ফিলিস্তিনের এই অবরুদ্ধ উপত্যকায় থেমে থাকবে না, বরং তুরস্ক হবে তার পরবর্তী টার্গেট। ইরানিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন প্রেসটিভির অনলাইন সংস্করণে এই সংবাদ প্রকাশ করা হয়। 

গত কয়েক মাস ধরে গাজা উপত্যকার ওপর ইসরাইলের গণহত্যামূলক যুদ্ধের কঠোর সমালোচনা করে আসছেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি তার দলের সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা একথা মনে করবেন না যে ইসরায়েল গাজায় থেমে থাকবে। তাদের না থামালে এই সন্ত্রাসী ও দুর্বৃত্ত সরকার আজ অথবা কাল তারা আনাতোলিয়ার দিকে নজর দেবে।

আনাতোলিয়া বলতে এরদোয়ান বৃহত্তর তুর্কি উপত্যকাকে বোঝাতে চেয়েছেন, যাকে ‘এশিয়া মাইনর’ বলা হয় এবং যা তুরস্কের অর্ধেকেরও বেশি ভূখণ্ড নিয়ে গঠিত। এরদোয়ান বলেন, আমরা হামাসকে সমর্থন করে যাব। কারণ, তারা তাদের মাতৃভূমির মুক্তির জন্য লড়াই করছে এবং তারা আনাতোলিয়াকেও রক্ষা করছে।

গত বছরের অক্টোবর মাসে ইহুদিবাদী ইসরায়েল গাজা উপত্যকার ওপর ভয়াবহ গণহত্যা শুরু করার পর থেকে আঙ্কারার সঙ্গে তেল আবিবের সম্পর্কের দৃশ্যত অবনতি হয়। যদিও ইসরায়েলের সঙ্গে এখন পর্যন্ত কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে তুরস্ক।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন