Logo
Logo
×

আন্তর্জাতিক

হিমালয়ে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশিরা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৭:০৬ পিএম

হিমালয়ে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশিরা

ছবি: আনাদোলু

হিমালয়ে ফিলিস্তিনের পতাকা উড়িয়েছেন বাংলাদেশি পর্বতারোহীরা। ট্যুর গ্রুপ বিডি নামে ওই দলের সদস্যরা নেপালের থুরং-লা গিরিপথে ওঠার পর ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগানও দিয়েছেন। ইসরাইলের বড় একটি পর্বতারোহী দলের সামনেই তারা ফিলিস্তিনি পতাকা উড়িয়েছেন। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এই খবর দিয়েছে। 

আনাদোলুর প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সর্বোচ্চ গিরিপথের একটি থুরং-লা গিরিপথ, যার উচ্চতা ৫ হাজার ৪১৬ মিটার। সেখানে পৌঁছাতে ১০ দিনের কঠিন পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। গিরিপথে প্রথম ফিলিস্তিনি পতাকা ওড়ান বাংলাদেশি মো. সোলাইমান ও তামিম মুনতাসির। পরে তাদের সঙ্গে যোগ দেন দলনেতা রাহি রাফসান।  

মুনতাসির জানান, তারা ফিলিস্তিনের পতাকা সঙ্গে নিয়ে গিয়েছিলেন। তারা গিরিপথটির সর্বোচ্চ উচ্চতা ‘অন্নপূর্ণা’ পৌঁছে সার্কিট ট্র্যাকের শেষ দিনে পতাকাটি ওড়ানোর পরিকল্পনা করেন। 

তিনি বলেন, সৌভাগ্যবশত আমরা ইসরাইলের বড় একটি পর্বতারোহী দলের সামনেই পতাকাটি ওড়াতে পেরেছিলাম। এতে আমাদের পতাকা ওড়ানো এবং স্লোগান আরও অর্থবহ হয়ে ওঠে।’

সোলাইমান উল্লেখ করেন, পতাকা ওড়ানোর সঙ্গে স্লোগান দেওয়া হচ্ছে দেখে ইসরাইলি দলটিকে খুব রাগান্বিত এবং হতাশ মনে হচ্ছিল। তিনি বলেন, এমনকি ইসরাইলি পর্বতারোহী দলের একজন রেগে আমাদের দিকে আসছিলেন। তবে তাদের দলের আরেকজন তাকে থামিয়ে দেন।

গাজায় ইসরাইলের চলমান হামলার মধ্যে ইসরাইলি ভ্রমণকারী ও পর্যটকরা ক্রমবর্ধমান ভাবে বাজে পরিস্থিতি এবং কখনো কখনো বিরোধের সম্মুখীন হচ্ছে। স্টিভেন সোচোচেটের নামে ইসরাইলের এক পর্বতারোহী নেপালের কিছু স্থানে বাজে পরিস্থিতির মুখোমুখি হওয়ার কথা স্বীকার করেছেন। থুরং-লা ওঠার পথে তাকে ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে আরেক ইসরাইলি সঙ্গীর সঙ্গে তর্ক করতে দেখা যাচ্ছিল।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন