Logo
Logo
×

আন্তর্জাতিক

মাদ্রিদে ইসরায়েলের আগ্রাসন বিরোধী সমাবেশ

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৯:০৫ পিএম

মাদ্রিদে ইসরায়েলের আগ্রাসন বিরোধী সমাবেশ

যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিশ্ববিদ্যালয়ে বাড়ছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ। এবার গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েলের সঙ্গে স্পেনের সম্পর্ক ছিন্ন করার দাবিতে বিক্ষোভ হয়েছে। স্থানীয় সময় শনিবার প্রায় ৪ হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী মাদ্রিদে এই বিক্ষোভ সমাবেশ করে।

ফ্রান্সের গণমাধ্যম ফ্রান্স ২৪ এর এক প্রতিবেদনে বলা হয়, প্রায় ৪ হাজার বিক্ষোভকারী ব্যানার ও প্রতীক বহন করে গাজায় ‘গণহত্যার’ নিন্দা জানায়। তারা ফিলিস্তিনি জনগণের ‘প্রতিরোধের’ প্রশংসা করে  ইসরায়েলের সঙ্গে স্পেনের সম্পর্ক ছিন্ন করার দাবি জানায়।

বিক্ষোভে অংশ নেওয়া ৫৭ বছর বয়সী জলদিয়া আবুবাকরা বলেন, রাফায় আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের পুনরায় এক জায়গা থেকে অন্যত্র স্থানান্তরের জন্য চাপ দিচ্ছে ইসরায়েল। কিন্তু তাদের যাওয়ার মতো নিরাপদ জায়গা কোথাও নেই।

ফিলিস্তিনিদের বিতাড়িত করে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার ৭৬তম বার্ষিকীর আগে প্রায় ৩০টি সংগঠন এই সমাবেশের ডাক দেয়। ১৯৪৮ সালের ওই যুদ্ধে ফিলিস্তিনিদের নিজভূমি থেকে বিতাড়িত করার ভয়াবহ ঘটনাকে তারা ‘নাকবা’ (বিপর্যয়) বলে অভিহিত করেছে। এ সময়  ৭৬০,০০০ ফিলিস্তিনি নিজ ভূমি থেকে পালিয়ে যেতে বাধ্য করা হয়।

সাম্প্রতিক দিনগুলোতে মাদ্রিদ, বার্সেলোনা এবং ভ্যালেন্সিয়ায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্প্যানিশ শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্র এবং ইউরোপ জুড়ে ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের অনুরূপ শান্তিপূর্ণ অবস্থান ও ক্যাম্প স্থাপন করেছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন