Logo
Logo
×

আন্তর্জাতিক

নীরবে মালদ্বীপ ছাড়ল ভারতীয় সেনারা

Icon

প্রকাশ: ১২ মে ২০২৪, ০১:১৫ এএম

নীরবে মালদ্বীপ ছাড়ল ভারতীয় সেনারা

মালদ্বীপের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই দেশে ফিরিয়ে আনা হয়েছে ভারত সেনাদের। গত বৃহস্পতিবার দেশটি থেকে নিজেদের সব সেনা সরিয়ে নিয়েছে ভারত। গতকাল শুক্রবার উভয় দেশের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় সেনাদের সরিয়ে নিয়েছে নয়াদিল্লি। তবে কতজন সেনা সদস্য ভারত ফেরত নিয়ে গেছে সেটি জানানো হয়নি বিজ্ঞপ্তিতে।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিষয়টি স্বীকার করে জানান, সেনা প্রত্যাহার উপলক্ষে আলাদা করে কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। 

মালদ্বীপের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে বিজয়ী হন চীনপন্থী হিসেবে পরিচিত রাজনীতিক মোহাম্মদ মুইজ্জু। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষমতায় এসেই দেশটিতে অবস্থানরত ভারতীয় সেনাদের দেশছাড়া করার ঘোষণা দেন তিনি। এ নিয়ে দুই দেশের সম্পর্কের ব্যাপক অবনতি হয়। 

এএফপি জানিয়েছে, বৃহস্পতিবারের আগে গত মঙ্গলবারের মধ্যে আরও ৫১ ভারতীয় সেনা মালদ্বীপ ছেড়েছে। মুইজ্জুর আগের ভারতপন্থী সরকারের সময় মালদ্বীপকে তিনটি বিমান উপহার দিয়েছিল ভারত। এসব বিমানের মাধ্যমে দেশটির বিশাল সামুদ্রিক এলাকা টহল দেওয়া হতো। বিমানগুলোর দেখাশোনার জন্য কিছু ভারতীয় সেনা দেশটিতে অবস্থান করছিল। 

এ বিষয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জ্যাসওয়াল বলেছেন, বিমানগুলোর দেখভালের জন্য সেনাদের জায়গায় বেসামরিক প্রযুক্তি বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া হবে। 

এদিকে ভারতীয় সেনাদের মালদ্বীপ ত্যাগের ডামাডোলের মধ্যেই গত বুধবার নয়াদিল্লি সফরে গেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মূসা জমির। মুইজ্জু সরকারের প্রথম কোনো মন্ত্রী হিসেবে দেশটি সফরে যান তিনি। তাঁর এই সফর দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রচেষ্টা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন