Logo
Logo
×

আন্তর্জাতিক

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২০০ জনের প্রাণহানি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৯:৫৮ পিএম

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২০০ জনের প্রাণহানি

আফগানিস্তানের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় একটি প্রদেশে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আজ শনিবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা এএফপিকে জানায়, শুক্রবার ভারী বৃষ্টিপাতের ফলে ব্যাপক বন্যার সৃষ্টি হলে বাঘলান প্রদেশে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু ও হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ভেঙে ভেসে গেছে কয়েক হাজার বাড়িঘর। 

এদিকে আইওএমের জরুরি সাড়াদান বিভাগের প্রধান এএফপিকে জানান, বাগলান প্রদেশের জাহিদ জেলায় অন্তত ১০০ জন নিহত হয়েছে। আর সেখানে দেড় হাজারের বেশি বাড়িঘর ভেঙে ভেসে গেছে। তবে তালেবান সরকার বলেছ, শুক্রবার রাত পর্যন্ত তারা জাহিদ জেলায় ৬২ জনের মৃত্যুর খবর পেয়েছে। 

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক টুইটে বলেন, ‘আমাদের শত শত নাগরিক এই বিপর্যয়কর বন্যায় মারা গেছে।’ তবে তিনি কোনো সংখ্যা উল্লেখ করেননি। 

কেবল বাগলান প্রদেশ নয়, আফগানিস্তানের একাধিক প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। উত্তর তাখার প্রদেশের কর্মকর্তারা আজ শনিবার ২০ জনের মৃত্যুর খবর জানিয়েছেন। এ ছাড়া, শুক্রবারের বৃষ্টিতে উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশ, মধ্য ঘোর প্রদেশ এবং পশ্চিম হেরাতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন