Logo
Logo
×

আন্তর্জাতিক

২১ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইউরোপের চার দেশ : জোসেপ বোরেল

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১০ মে ২০২৪, ১০:৩৩ পিএম

২১ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইউরোপের চার দেশ : জোসেপ বোরেল

জোসেপ বোরেল। ছবি: সংগৃহীত

আগামী ২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করেছে ইউরোপের চারটি দেশ। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। শুক্রবার জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য ভোট হওয়ার কথা।

দেশ চারটি হলো স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা।  আরব নিউজের এক খবরে বলা হয়, গত মার্চে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা দিয়েছিলেন, ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার প্রথম পদক্ষেপ নিতে স্লোভেনিয়া ও মাল্টার সঙ্গে একমত হয়েছে স্পেন ও আয়ারল্যান্ড। তারা টেকসই শান্তির জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে অত্যাবশ্যক মনে করে। 

স্পেনের স্থানীয় রেডিও স্টেশন আরএনই জোসেপ বোরেলের কাছে জানতে চায়, ২১শে মে কি স্পেন, আয়ারল্যান্ড এবং অন্য ইউরোপিয়ান দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে? জবাবে তিনি বলেন- হ্যাঁ। 

এর আগে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তারিখ ঠিক হয়নি। 

এদিকে, আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচার মাধ্যম আরটিই বৃহস্পতিবার বলেছে, শুক্রবারের ভোটের জন্য অপেক্ষা করছিল স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা। তারা ২১শে মে যৌথভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা বিবেচনা করছে। 

এ সপ্তাহের শুরুর দিকে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলোব বলেছেন, মধ্য জুনের মধ্যে ফিলিস্তিনকে তার দেশ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ১৩৯টি দেশ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন