Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরায়েলকে অস্ত্র দিচ্ছে ভারত, ধ্বংসস্তূপ হচ্ছে গাজা

Icon

আর. রামচন্দ্রন, দিল্লি

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:২৫ পিএম

ইসরায়েলকে অস্ত্র দিচ্ছে ভারত, ধ্বংসস্তূপ হচ্ছে গাজা

নেতা নিয়াহু ও নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক আদালতে গণহত্যার দায়ে অভিযুক্ত ইসরায়েলের কাছে ড্রোন বিক্রি করছেন ভারতের বিতর্কিত ব্যবসায়ী গৌতম আদানি। এই ব্যবসা ভারতের ব্যবসার ফাইল আরও ভারী করছে সন্দেহ নেই।

সম্প্রতি নিশ্চিত হওয়া গেছে, হায়দ্রাবাদ-ভিত্তিক ‘আদানি-এলবিট অ্যাডভান্সড সিস্টেমস ইন্ডিয়া লিমিটেড’ থেকে ইসরায়েলের ড্রোন রপ্তানি করা হয়েছে। এগুলো পূর্ণাঙ্গ-উন্নত ড্রোন না হলেও সামরিক উদ্দেশ্যেই বিশেষভাবে তৈরি হয়েছে।

‘আদানি-এলবিট’ ভারত ও ইসরায়েলের একটি যৌথ উদ্যোগ।

এসব উদ্যোগ গোপনে শুরু হলেও এখন সবাই জেনে গেছে। বিভিন্ন নথিপত্রে দেখা যাচ্ছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (এমআইএল) গত জানুয়ারিতে সামরিক পণ্য ইসরায়েলে রপ্তানির অনুমতি পায়। গত ১৮ এপ্রিল কোম্পানিটি দ্বিতীয় দফা রপ্তানির অনুমোদন চেয়ে আবেদন করে।

এমআইএলের দায়িত্ব হলো সামরিক পণ্য রপ্তানি, সেনা, নৌ, বিমান বাহিনী ও আধা-সামরিক বাহিনীর জন্য গোলাবারুদ উৎপাদন, পরীক্ষা, গবেষণা, উন্নয়ন ও বিপণন। সশস্ত্র বাহিনীকে আধুনিক ও মানসম্পন্ন গোলাবারুদ-অস্ত্রশস্ত্র দিয়ে সজ্জিত করে তোলা। ২০২১ সালে এমআইএল গঠিত হয়।

আদানি-এলবিটের মতো প্রিমিয়ার এক্সপ্লোসিভস লিমিটেড নামে একটি বেসরকারি ভারতীয় কোম্পানিও ২০২১ সাল থেকে ইস্রায়েলে সামরিক সরঞ্জাম বিক্রির সুযোগ পাচ্ছে। গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এসব সরঞ্জাম দুইবার রপ্তানির অনুমতি দিয়েছে বিজেপি সরকার।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে ইসরায়েলে সামরিক সরঞ্জাম রপ্তানির সমালোচনা হচ্ছে। যেখানে আন্তর্জাতিক আদালত থেকেও ইসরায়েলে অস্ত্র-গোলা-বারুদ রপ্তানির ক্ষেত্রে নানা রকম বিধিনিষেধ রয়েছে, সেখানে মোদি সরকার ইসরায়েলের সঙ্গে বিশেষ সুসম্পর্ক রেখে চলেছে।

(দি ওয়্যার ডট ইন থেকে অনুবাদ)

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন