Logo
Logo
×

আন্তর্জাতিক

রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

Icon

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১১:০০ পিএম

রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

বিনয় মোহন কোয়াত্রা। ছবি: সংগৃহীত

দুই দিনের সফরে বুধবার (৮ মে) রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন। 

কূটনৈতিক সূত্রে জানা যায়, রাতে ঢাকায় পৌঁছাবেন তিনি। পরদিন বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি দেখা করবেন বলে মনে করা হচ্ছে। এ সময় শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরের বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণপত্র তুলে দিবেন তিনি।

এ ছাড়া ঢাকা সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন বিনয় মোহন কোয়াত্রা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও তিনি বৈঠক করবেন বলে জানা গেছে। এই সফর আগে ২০ এপ্রিল নির্ধারিত ছিল, কিন্তু তা পরিবর্তন করা হয়।

বাংলাদেশের তিস্তা নদীকেন্দ্রিক চীনের পরিকল্পিত প্রকল্পটি বিনয় মোহন কোয়াত্রার সফরে আলোচনায় আসতে পারে। তার এই সফরে চীনের বাহিনীর সাথে বাংলাদেশের আসন্ন এক যৌথ সামরিক মহড়ার কারণে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করার সম্ভাবনাও রয়েছে।

বাংলাদেশে চীনের বিনিয়োগ পরিকল্পনাকে পর্যবেক্ষণ করছে ভারত। এসব পরিকল্পনার মধ্যে রয়েছে মাল্টি-মিলিয়ন ডলারের ড্রেজিং এবং উন্নয়ন প্রকল্প। তিস্তা নদী সংলগ্ন অঞ্চলকে ইকোনমিক জোনে পরিণত করার পরিকল্পনা এটি। প্রকল্পটি ২০২০ সালে আলোচনায় আসে।

তখন থেকেই প্রকল্পটি ভারতের নজরে রয়েছে। এটি ভারতের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শিলিগুঁড়ি করিডোর এবং দেশটির উত্তর-পূর্ব রাজ্যগুলোর কাছাকাছি পরিকল্পনা করা হচ্ছে।

চলতি মাসে চীন ও বাংলাদেশের সেনাবাহিনী যৌথ একটি সামরিক মহড়ায় অংশ নেবে। মহড়াটির নাম দেওয়া হয়েছে ‘চীন-বাংলাদেশ গোল্ডেন ফ্রেন্ডশিপ ২০২৪’। দুই সামরিক বাহিনী হাইজ্যাকিং, সন্ত্রাস নির্মূল ইত্যাদি বিভিন্ন বিষয়ে মিশ্র গ্রুপে যৌথ প্রশিক্ষণ পরিচালনা করবে।

গত ২৫ এপ্রিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এই মহড়ার খবর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি মুখপাত্র রণধীর জয়সওয়ালকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ সংক্রান্ত বিষয়ে আমরা বহুবার আমাদের কথা জানিয়েছি। আমাদের প্রতিবেশী রাষ্ট্রে অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে। সেই সব বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করে থাকি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন