Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতির সংলাপের মধ্যেই রাফা সীমান্ত নিয়ন্ত্রণে নিল ইসরায়েল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৪:৫২ এএম

যুদ্ধবিরতির সংলাপের মধ্যেই রাফা সীমান্ত নিয়ন্ত্রণে নিল ইসরায়েল

যুদ্ধবিরতির সংলাপের মধ্যেই দখলদার ইসরায়েল সব ধরনের সতর্কতা উপেক্ষা করে মিশরের সীমান্তবর্তী রাফায় ট্যাঙ্ক পাঠিয়েছে। এরই মধ্যে তারা রাফাহ ক্রসিং বা সীমান্তের নিয়ন্ত্রণে নিয়েছে। আজ মঙ্গলবার ইসরায়েলের সেনাবাহিনী রাফায় প্রবেশ করতে শুরু করে। এই সীমান্ত দিয়েই মূলত এতদিন গাজায় মানবিক সহায়তা প্রবেশ করত।

এদিকে রাফায় রাতভর বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় কমপক্ষে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, হোয়াইট হাউস রাফায় আইডিএফের অভিযান পর্যবেক্ষণ করছে। তবে ইসরায়েল রাফা সীমান্ত নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়ে তাদের আগে থেকে কিছু জানিয়েছিল কী না সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন কিরবি। তিনি বলেন, তিনি বেশ কয়েক দিন ধরে বারবার বলেছেন, বাইডেন এবং যুক্তরাষ্ট্র রাফায় বড় ধরনের অভিযানের বিরুদ্ধে তাদের মতামত স্পষ্ট করেছে। আমরা এই উদ্বেগের বিষয়ে খুব ধারাবািহক খোঁজ রাখছিলাম। আমরা এটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি।

এদিকে ইসরায়েলি আর্মি রেডিও ঘোষণা করেছে, মঙ্গলবার সকালে সেনাবাহিনী রাফা ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। গাজার অংশে ইসরায়েলি পতাকা উত্তোলন করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসারেলি আগ্রাসনের মুখে রাফায় আশ্রয় নিয়েছে বাস্তুচ্যুত লাখ লাখ ফিলিস্তিনি। কিন্তু কয়েক সপ্তাহ ধরে সেখানে অভিযান চালানোর ঘোষণা দিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের অভিযানে সেখানে মানবিক বিপর্যয় তৈরি হতে পারে বলে শুরু থেকেই সতর্ক করে আসছে জাতিসংঘসহ বিভিন্ন দেশ।

মূলত গাজায় মানবিক সহায়তা প্রবেশের দুটি পথ রয়েছে। একটি হলো রাফা অন্যটি কেরাম শালোম। তবে প্রবেশপথ দুটি ইসরায়েল বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবিক দপ্তরের মুখপাত্র জেনস লারকে। অবরুদ্ধ অঞ্চলটিতে মাত্র একদিনের জ্বালানি রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাস। প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীদের জানিয়েছেন সংগঠনটির প্রধান ইসমাইল হানিয়া। তবে এ বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে কায়রোতে চলমান যুদ্ধবিরতি আলোচনাকে ভেস্তে দেওয়ার লক্ষ্যেই ইসরায়েলের রাফায় অভিযান শুরু করেছে বলে জানিয়েছে হামাস। মধ্যস্ততাকারী দেশ মিশরও একই কথা জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বোরেল সতর্ক করে বলেছেন, রাফায় ব্যাপক হামলা হলে অনেক বেসামরিক হতাহতের ঘটনা ঘটবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ এক প্রতিবেদনে বলেছে, মধ্যস্থতাকারীদের কাছ থেকে হামাসের প্রতিক্রিয়া পেয়েছে ইসরায়েল। এটি এখন তারা খতিয়ে দেখছে। পরে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন