Logo
Logo
×

খেলা

উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর ফাইনালে কলম্বিয়া

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১০:৪১ এএম

উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর ফাইনালে কলম্বিয়া

কলম্বিয়ার খেলোয়াড়দের উল্লাস। ছবি : সংগৃহীত

১৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে খেলার সুযোগ এসেছিল উরুগুয়ের। আর কলম্বিয়ার জন্য দীর্ঘ ২৩ বছর পর ফাইনাল খেলার সুযোগ। অবশেষে প্রথমার্ধে করা জেফারসন লার্মার একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কলম্বিয়া-ই পৌঁছেছে কোপার ফাইনালে। ফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হয় ম্যাচটি। শুরু থেকেই দু’দল শক্তি দেখানো চেষ্টা করে। পুরো ম্যাচ শেষ হয় ৬ হলুদ কার্ড, ১ লাল কার্ড আর ২৪ ফাউলের মধ্য দিয়ে। মাঝে জেফারসন লারমার একমাত্র গোলে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়। পুরো আসরে দারুণ ছন্দে থাকা এই মিডফিল্ডারের একমাত্র গোলে ২০২৪ কোপা আমেরিকার ফাইনালে পৌঁছায় কলম্বিয়া। 

আগামী সোমবার (১৫ জুলাই) মায়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপা আমেরিকার শিরোপা নির্ধারণী ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এর আগে একবারই দু’দলের দেখা হয়েছিল কোপা আমেরিকার ফাইনালে। ১৯৯১ সালের সেই ফাইনালে ২-১ গোলে জয় নিয়ে ফেরে আর্জেন্টিনা। 

আজ কোপার দ্বিতীয় সেমিফাইনালে ফাইনালের টিকিট নিশ্চিতের লড়াইয়ে উরুগুয়ে মাঠে নেমেছিল কলম্বিয়ার বিপক্ষে। ম্যাচটিতে মুহূর্মুহু ছড়িয়েছে উত্তাপ, দুই দলই ফাউল করায় বারবার কার্ড দেখাতে হয় রেফারিকে। 

ম্যাচটিতে প্রথমে গোলের দেখা পেতে কলম্বিয়াকে অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৩৯ মিনিট পর্যন্ত। জেমস রদ্রিগেজের নেওয়া কর্নার থেকে হেডে গোল করেন জেফারসন লারমা। এটা এবারের আসরে রদ্রিগেজের পঞ্চম অ্যাসিস্ট।  

গোল পেলেও কলম্বিয়ার জন্য প্রথমার্ধটা সুখকর হয়নি শেষ মুহূর্তে গিয়ে। ড্যানিয়েল মুনোজ প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কনুই দিয়ে আঘাত করলে রেফারি তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান। ৩১ মিনিটে একবার হলুদ কার্ড দেখেছিলেন তিনি। ফলে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। এতে করে প্রথমার্ধেই ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। 

দ্বিতীয়ার্ধে পুরোটাই আধিপত্য দেখায় উরুগুয়ে। আক্রমণের পসরা সাজিয়ে বসে নুনেজ-দে লা ক্রুজরা। তবে বাজে ফিনিশিংয়ে কারণে গোলের দেখা পায়নি উরুগুয়ে। ম্যাচের ৭১ মিনিটে খুব সহজ এক সুযোগ মিস করেন লুইস সুয়ারেজ। কলম্বিয়াও নিশ্চিত গোলের সুযোগ মিস করেছে। উরুগুয়ের গোলরক্ষককে একা পেয়েও দুইবার গোল করতে ব্যর্থ হয়েছে কলম্বিয়া। শেষ পর্যন্ত এক গোলে জয় নিয়েই ফাইনালে জায়গা করে নেয় তারা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন