Logo
Logo
×

খেলা

বিরল কীর্তিতে রোনালদোর পাশে বসলেন ইয়ামাল

Icon

ইউএনবি

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১০:১৫ পিএম

বিরল কীর্তিতে রোনালদোর পাশে বসলেন ইয়ামাল

ক্রিশ্চিয়ানো রোনালদো (ডানে), লামিন ইয়ামাল (বামে)।

মাত্র ১৬ বছর বয়সেই বার্সেলোনার হয়ে পেশাদার ফুটবলে দ্যুতি ছড়ানোর পর স্পেনের জার্সি গায়ে খেলা শুরু করেছেন লামিন ইয়ামাল। ইউরোর চলতি আসরে মাত্র চার ম্যাচ খেলেই সমালোচকদের আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন এই ফুটবলার।

বয়সটা এতই কম যে, স্কুলের গণ্ডি এখনও পেরোতে পারেননি তিনি। অথচ, ইউরোপসেরার মঞ্চে খেলে রেকর্ড আর সুনাম কুড়িয়ে চলেছেন প্রতিনিয়ত। এবার ফুটবল ইতিহাসের সেরাদের একজন ক্রিশ্চিয়ানো রোনালদোর নামের পাশে নিজের নাম লিখিয়েছেন লামিন।

রবিবার (৩০ জুন) রাতে ইউরোর শেষ ষোলোর ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে নতুন দিনের ফুটবল নিয়ে খেলতে আসা স্পেন। ওই ম্যাচে ফাবিয়ান রুইসের করা দ্বিতীয় গোলে অ্যসিস্ট করেন লামিন। আর এতেই রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছেন তিনি।

১৮ বছরেরে কম বয়সী ফুটবলার হিসেবে ইউরো চ্যাম্পিয়নশিপে একাধিক অ্যাসিস্টের রেকর্ড গড়ে দুই দশক পর ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।

চলতি আসরেই ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম অ্যাসিস্টটি করে সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে অ্যাসিস্টের রেকর্ড গড়েন তিনি।

এর আগে, ২০০৪ সালের ইউরো আসরে দুটি অ্যাসিস্ট করেছিলেন রোনালদো। পর্তুগিজ মহাতারকার বয়স ছিল তখন ১৯ বছর। সেক্ষেত্রে লামিনের বয়স মাত্র ১৬। তাছাড়া এই আসরেই রোনালদোর রেকর্ডটি একান্ত নিজের করে নেওয়ার সুযোগও রয়েছে তার সামনে।

আগামী শুক্রবার (৫ জুলাই) স্টুটগার্টে কোয়ার্টার ফাইনালে স্বাগতিক জার্মানির মুখোমুখি হবে স্পেন। ওই ম্যাচে সতীর্থদের দিয়ে একটি গোল করাতে পারলেই কম বয়সে বেশি অ্যাসিস্টের একচ্ছত্র অধিপতি বনে যাবেন লামিন ইয়ামাল।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন