Logo
Logo
×

খেলা

ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড

Icon

ইউএনবি

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:০৪ পিএম

ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড

প্রতিভায় ঠাঁসা ইতালির আক্রমণের ধার কমিয়ে রাখতে শুরু থেকেই প্রবল আক্রমণাত্মক ফুটবল খেলল মুরাত ইয়াকিনের শিষ্যরা। আর সেই আক্রমণের তোড়ে কোথায় যেন ভেসে গেল ইতালির ফুটবলাররা। পুরো ম্যাচের বেশিরভাগ সময়জুড়ে চেনাই গেল না যে, ২০২০ সালের ইউরো চ্যাম্পিয়নরা মাঠে খেলছে।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শনিবার (২৯ জুন) রাতে শেষ ষোলোর প্রথম ম্যাচে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। এ পরাজয়ে কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে লুসিয়ানো স্পালেত্তির শিষ্যদের।

এর ফলে ৩১ বছর পর ইতালির বিপক্ষে জয়ের স্বাদ পেল সুইসরা। বিশ্বকাপ বাছাই ম্যাচে ১৯৯৩ সালের মে মাসে সবশেষ ১-০ গোলের জয় পেয়েছিল তারা। এরপর ১১ বার মুখোমুখি হলেও কখনও ম্যাচ জিতে ঘরে ফেরা হয়নি সুইসদের। ১১ ম্যাচের ৬টি ড্র এবং ৫টি হারে সুইজারল্যান্ড।

এই হারে ২০ বছর পর ফের কোয়ার্টর ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইতালিকে। সবশেষ ২০০৪ সালে শেষ আটে জায়গা করে নিতে ব্যর্থ হয় দলটি। সুইসদের গোল দুটি করেছেন রেমো ফ্রয়লার ও রুবেন ভারগাস।

এ ম্যাচে ইতালির গোলে ১৬টি শট নেয় সুইজারল্যান্ড, যার ৪টি ছিল লক্ষ্যে। অন্যদিকে, ১১টি শটের মাত্র ১টি গোলে রাখতে সক্ষম হয় ইতালি। ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণে উঠতে থাকে সুইজারল্যান্ড। ২৪তম মিনিটে গোল করার ভালো একটি সুযোগও পেয়ে যান ব্রিল এমবোলো। তবে দোন্নারুম্মার সঙ্গে ওয়ান-অন-ওয়ানে গিয়ে ব্যর্থ হন তিনি।

তবে ৩৭তম মিনিটে গিয়ে জাল আর অক্ষত রাখতে পারেননি ক্রোয়েশিয়া ম্যাচে গোলমুখের অতন্দ্র প্রহরী জিয়ানলুইজি দোন্নারুমা। বক্সে ভারগাসের বাড়ানো পাস নিয়ন্ত্রণে নিয়েই জোরালো শট নেন নটিংহ্যাম ফরেস্ট মিডফিল্ডার ফ্রয়লার। দোন্নারুম্মা শটটি পা দিয়ে ঠেকানোর চেষ্টা করলেও দুর্দান্ত গতিতে জাল খুঁজে নেয় বল।

এরপর বিরতি থেকে ফিরেই চকিতে ব্যবধান দ্বিগুণ করেন ভারগাস। খেলা শুরু হওয়ার ২৭ সেকেন্ডের মাথায় গোল পেয়ে যান তিনি।

সতীর্থের পাস বক্সের কোণায় পেয়ে সেখান থেকেই  দূরের পোস্টের ওপরের কোণা বরাবর শটটি বাঁকিয়ে দেন তিনি। ফলে ঝাঁপিয়ে পড়লেও দোন্নারুম্মার আওতার বাইরে দিয়ে গন্তব্যে ঢুকে যায় বল।

দুই গোল খেয়ে হুঁশ ফেরে ইতালির। এরপর পজেশন ধরে রেখে গুছিয়ে খেলতে শুরু করে তারা। কিন্তু ভালো আক্রমণ তৈরির অভাবে আর সুইসদের জমাট রক্ষণে বারবার বল নিয়ে এগিয়ে গিয়েও হতাশ হতে হয় তাদের।

ম্যাচের ৭৩তম মিনিটে লক্ষ্যে রাখা একমাত্র শটটি নেন মাতেও রেতেগি। তবে সুইস গোলরক্ষক ইয়ান জমারের তা ঠেকাতে তেমন বেগ পেতে হয়নি। বাকি সময়টুকু দুই দলেরও কেউ কার্যকর সুযোগ তৈরিতে ব্যর্থ হওয়ায় দুই গোলের ব্যবধানেই জয় নিয়ে মাঠ ছাড়ে সুইসরা।

এ জয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরোরর শেষ আটে উঠেছে সুইজারল্যান্ড। শেষ ষোলোয় ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে আগামী ৬ জুলাই বাংলাদেশে সময় রাত ১০টায় মাঠে নামবে তারা।

দিনের অপর ম্যাচে ডেনমার্ককেও ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক জার্মানি। সেমিফাইনালে উঠেতে আগামী ৫ জুলাই স্পেন-জর্জিয়া ম্যাচের জয়ী দলের মোকাবিলা করবে তারা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন