Logo
Logo
×

খেলা

বাংলাদেশ-ভারত লড়াইয়ে কারা এগিয়ে

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৪:৩১ পিএম

বাংলাদেশ-ভারত লড়াইয়ে কারা এগিয়ে

বাংলাদেশ সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ শনিবার মাঠে নামবে। টাইগাররা অ্যান্টিগাতে সুপার এইটে প্রথম জয়ের খোঁজে মুখোমুখি হবে ভারতের। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের লড়াই শুরু রাত সাড়ে ৮টায়।

এই ম্যাচটি বাংলাদেশের জন্যে আসরে টিকে থাকার লড়াই। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটের প্রথম ম্যাচটা হেরে এখন খাদের কিনারে দাঁড়িয়ে টাইগাররা। পা ফসকালেই শেষ বিশ্বকাপ। শেষ হবে সেমিফাইনাল স্বপ্নও।

এদিকে ম্যাচটি ভারতের জন্য শেষ চারে এক পা দিয়ে রাখার সুযোগ। বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজেয় ভারত। পাঁচ ম্যাচ খেলে সবগুলোতেই জিতেছে তারা। যদিও পাকিস্তান বাদে কেউ তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি। সুপার এইটের প্রথম ম্যাচে উড়িয়ে দিয়েছে আফগানিস্তানকে। এর ফলে আত্মবিশ্বাসে টইটম্বুর হয়েই বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবে তারা।

বিপরীতে বাংলাদেশ বোলারদের ওপর ভর করে সুপার এইটে এসেছে। শ্রীলঙ্কা, নেপাল, নেদারল্যান্ডসকে হারালেও পারেনি দক্ষিণ আফ্রিকার সাথে। খুব কাছে গিয়েও হাত ফসকায় জয়। তবে সুপার এইটের প্রথম ম্যাচে পাত্তাই পায়নি অস্ট্রেলিয়ার কাছে। এখনো দগদগে সেই হারের ক্ষত।

সেমিফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখতে বাংলাদেশকে আজ করতে হবে অসাধ্য সাধন, লিখতেই হবে ‘ভারত বধ’ গল্প। যা সহজ হবে না মোটেও। টাইগারদের থেকে সব দিকেই যোজন যোজন এগিয়ে কোহলি-রোহিতরা, চোখ রাঙাচ্ছে বাস্তবতা। পরিসংখ্যানও কথা বলে না বাংলাদেশের পক্ষে।

পরিসংখ্যান 

এ পর্যন্ত বাংলাদেশ-ভারত ওয়ানডেতে ৪১ বার মুখোমুখি হয়েছে। এরমধ্যে ৮টি জিতলেও টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে বেশ বিবর্ণ বাংলাদেশের রেকর্ড। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে জয় মাত্র একটি। সেটিও সেই ২০১৯ সালে ভারত সফরে।

বাংলাদেশ ও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত চারবার দেখা হয়েছে। যেখানে চারটিতেই বাংলাদেশের হার। অবশ্য গল্পটা ভিন্ন হতে পারতো, যদি না ২০১৬ বিশ্বকাপে অমন ঘটনা না ঘটতো! সেবারে ৩ বলে ২ রান মেলাতে না পারার আক্ষেপ গত আট বছরেও মেটেনি।

দুই দলের দেখায় সর্বোচ্চ রান রোহিত শর্মার। ভারতীয় এই অধিনায়ক ১২ ইনিংসে প্রায় ৩৮ গড়ে করেছেন ৪৫৪ রান। এবারো বাংলাদেশের গলার কাঁটা হয়ে উঠতে পারেন তিনি। 

সেরা পাঁচে থাকাদের মাঝে এবারের বিশ্বকাপে আছেন আর কেবল বিরাট কোহলি। তার রান ১৯৩। তবে ছয়ে ও সাতে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাস। ১৮৫ রান মাহমুদউল্লাহ, লিটন ৭ ম্যাচে করেন ১৫৭ রান।

উইকেটের পাল্লাও ভারতীয়দেরই। যুবেন্দ্র চাহাল আর দীপক চাহারের আছে ৯টা করে উইকেট। তবে সেরা ছয়ে থাকাদের মাঝে চাহালই আছেন কেবল বিশ্বকাপে। সাতে থাকা সাকিব আল হাসানের উইকেট সংখ্যা ৭ ইনিংসে ৬টি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন