Logo
Logo
×

খেলা

বাহ আ‌মে‌রিকা! আহ পা‌কিস্তান!

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০৭:১৬ এএম

বাহ আ‌মে‌রিকা! আহ পা‌কিস্তান!

ইতিহাস গড়ল আমেরিকা! লজ্জায় কি নুয়ে পড়ল পাকিস্তান!

সুপার ওভারের রোমাঞ্চে পাকিস্তানকে হারিয়ে স্মরণীয় জয়ের ইতিহাস গড়ল মার্কিন যুক্তরাষ্ট্র, যা কেউ কখনও হয়ত কল্পনাও করেনি! এর আগে বাংলাদেশকে সিরিজ হারিয়ে যুক্তরাষ্ট্র বড় চমক দিয়েছিল বটে।

সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি বলেছিলেন, পাকিস্তানের পেস আক্রমণ যেনতেন নয়। অথচ শাহীন শাহ আফিদি, মোহাম্মদ আমির, নাসিম শাহ ও হ্যারিস রউফের আক্রমণকে নিষ্ক্রিয় করে দিল যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৬ জুন, যুক্তরাষ্ট্রের সময়) ডালাসে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামে পাকিস্তান। শুরুতে ব্যাট করে যুক্তরাষ্ট্রকে ১৬০ রানের লক্ষ্য দেয়। ব্যাট করতে মাঠে নেমে প্রথমথেকেই সুবিধাজনক অবস্থানে থাকে যুক্তরাষ্ট্র। তারা প্রথম ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৪ রান তোলে। স্টিভেন টেলর ১৬ বলে ১২ রান করে পাকিস্তানের প্রথম শিকার হন।

তারপর মোনাঙ্ক প্যাটেল ও আন্দ্রিয়েস গাওস যেন পাকিস্তানের দুঃস্বপ্ন হয়ে ওঠেন। ১৩তম ওভারে দলীয় স্কোর সেঞ্চুরি হয়ে যায়। অবশেষে ৬৮ রানের এই জুটি ভেঙে দেন হারিস। গাওসের অফস্টাম্প ভেঙে দেন পাকিস্তানি পেসার।

তার আগেই মোনাঙ্ক শাহীন আফ্রিদিকে টানা চার-ছয় মেরে ৩৪ বলে হাফ সেঞ্চুরির দেখা পান। এরপর অধিনায়ক আর বেশিক্ষণ টেকেননি। আমিরের বলে রিজওয়ানকে ক্যাচ দেন তিনি ৩৮ বলে ৫০ রান করে।

৩৬ বলে যুক্তরাষ্ট্রের তখন লাগত ৪৯ রান। আমির, শাহীনের আঁটসাঁট বোলিংয়ে চাপে পড়েন স্বাগতিকরা। শেষ ওভারে লাগত ১৫ রান। প্রথম তিন ওভারে মাত্র ২৩ রান দেওয়া হারিসের কাঁধে দায়িত্ব পড়ে দলকে জেতানোর। প্রথম তিন বলে তিনি ৩ রান দিলেও চতুর্থ বলটি ফুলটস পেয়ে জোন্স ছক্কা মারেন। ম্যাচে ফেরে উত্তেজনা। শেষ ২ বলে প্রয়োজন কমে দাঁড়ায় ৬ রানে। পঞ্চম বলটি জোন্স সিঙ্গেল নেন এবং নিতিশ কুমার শেষ বলে চার মেরে ম্যাচ সুপার ওভারে নেন। ৩ উইকেটে ১৫৯ রান করে যুক্তরাষ্ট্র।

২৬ বলে দুটি করে চার ও ছয়ে ৩৬ রানে অপরাজিত ছিলেন জোন্স এবং ১৪ রানে খেলছিলেন নিতিশ।

সুপার ওভারে বল করেন আমির। প্রথম বলেই চার মারেন জোন্স। দ্বিতীয় বলে দুই রান নেন আমেরিকার ব্যাটার। তৃতীয় বলে সিঙ্গেল নেন তিনি। পরেরটি ওয়াইড, দুটি রান যোগ হয়।আর দুটি ওয়াইড দেন পাকিস্তানি পেসার। শেষ বলে রান আউট হন জোন্স। তাতে ১৯ রানের কঠিন টার্গেট দেয় স্বাগতিকরা। 

ফখর জামান ও ইফতিখার আহমেদ সেই লক্ষ্য তাড়া করতে নেমেছিলেন। সৌরভ নেত্রাভালকার বোলিংয়ে আসেন। প্রথম বল ডট দেন তিনি। দ্বিতীয় বলে ইফতিখার চার মারেন। পরেরটি ছিল ওয়াইড। তৃতীয় বৈধ বলে ইফতিখারকে দুর্দান্ত ক্যাচে ফেরান নিতিশ। পরেরটি ওয়াইড, তারপর বাই থেকে চার রান যোগ হয়। পঞ্চম বলে দুটি রান নেন শাদাব খান। শেষ বলে লাগে ৭ রান। ছক্কা মেরে আরেকটি সুপার ওভারে নিতে পারেননি পাকিস্তানি ব্যাটার।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন