Logo
Logo
×

সবিশেষ

ঈদে মুক্তির অপেক্ষায় যেসব সিনেমা

Icon

ইউএনবি

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০৮:৪৯ পিএম

ঈদে মুক্তির অপেক্ষায় যেসব সিনেমা

গত ঈদের রেকর্ড বজায় রেখে আসন্ন ঈদুল আজহাতেও মুক্তির মিছিলে শামিল হয়েছে বেশকিছু বাংলাদেশি চলচ্চিত্র। বিগ বাজেটের ব্যবসানির্ভর সিনেমা থেকে শুরু করে নতুন কাজও রয়েছে এই তালিকায়। ঈদের উৎসব মুখরতা নতুন ছবি দেখার আনন্দকে বাড়িয়ে দেয় দ্বিগুণ। আর এই উদ্দেশ্যেই ঈদকে কেন্দ্র করে পুঞ্জীভূত হতে থাকে বড় পর্দার আয়োজন। চলুন, এবারের ঈদুল আজহায় মুক্তির অপেক্ষায় থাকা ঢালিউড সিনেমাগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

২০২৪ ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে যেসব বাংলাদেশি চলচ্চিত্র

তুফান

ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত এই অ্যাকশন চলচ্চিত্রটির পরিচালনায় রয়েছেন ‘পোড়ামন ২’ ও ‘দহন’ খ্যাত নির্মাতা রায়হান রাফী। প্রযোজনায় রয়েছে ভারতের এসভিএফ এবং বাংলাদেশের চরকি এবং আলফা আই। শাকিব ছাড়াও ‘তুফানে’ দেখা যাবে দুই বাংলার সাড়া জাগানো সব অভিনয়শিল্পীদের। তারা হলেন চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, মিমি চক্রবর্তী, যীশু সেনগুপ্ত, মাসুমা রহমান নাবিলা এবং মিশা সওদাগর।

গত ২৮ মে শাকিব খানের সিনেমা ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি উপলক্ষে মুক্তি দেওয়া হয় ছবিটির প্রথম গান ‘লাগে উরা ধুরা’। প্রীতম হাসানের সুর, সংগীতায়োজন ও গায়কীতে গানটি সামাজিক মাধ্যম জুড়ে বেশ সাড়া ফেলে।

ময়ূরাক্ষী

২০১৯ সালে ‘নোলক’ এর পর থেকে প্রায় ৪ বছরের বিরতির পর ‘ময়ূরাক্ষীর’ মাধ্যমে আবারও প্রেক্ষাগৃহে ফিরছেন চিত্রনায়িকা ববি। প্রেম ও প্রতারণা কেন্দ্রিক গল্পের আবর্তে ছবিটি নির্মিত হয়েছে গোলাম রাব্বানীর গল্প, চিত্রনাট্য ও সংলাপে। রাশিদ পলাশ পরিচালিত ছবিটির প্রধান চরিত্রে ববির সঙ্গে জুটি হিসেবে আছেন সুদীপ বিশ্বাস দ্বীপ। এছাড়া অন্যান্যদের মধ্যে রয়েছেন সাদিয়া মাহি, সমু চৌধুরী, সুমিত সেনগুপ্ত, দীপক সুমন এবং ফারজানা ছবি।

ছবির সংগীত পরিচালনা ও গায়কীতে ছিলেন জাহিদ নিরব। তার সহ-কণ্ঠশিল্পী হিসেবে আরও ছিলেন পুর্ণতা, মুহিন খান ও তরসা। আজ ইন্টারন্যাশনালের অধীনে চলচ্চিত্রটির প্রযোজনায় ছিলেন চৌধুরী নিজাম নিশো।

রঙবাজার

এবারের ঈদে পরিচালক রাশিদ পলাশের আরও একটি ছবি মুক্তির মিছিলে রয়েছে, যার নাম রঙবাজার। তামজিদ অতুলের গল্পে সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ গড়েছেন গোলাম রাব্বানী।

৯০ দশকের শেষের দিকে যৌনকর্মীদের আবাসস্থল উচ্ছেদ নিয়ে একটি ঘটনা দেশজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এর উপর ভিত্তি করেই রচিত হয়েছে লাইভ টেকনোলজি প্রযোজিত সিনেমাটির গল্প।

‘রঙবাজার’ এর অভিনয়শিল্পীরা হলেন, মৌসুমী হামিদ, শম্পা রেজা, নাজনীন চুমকি, তানজিকা আমিন, শাজাহান সম্রাট, লুৎফুর রহমান জর্জ, জান্নাতুল ফেরদৌস পিয়া, বড়দা মিঠু, মাসুম রেজয়ান, কনিকা এবং কানিজ।

নীলচক্র

গত রোজার ঈদে গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’ এর মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে মন্দিরা চক্রবর্তীর। সিনেমাটির নাম ভূমিকায় তার অভিনয় ব্যাপক নজর কাড়ে দর্শক ও সমালোচকদের। ‘কাজলরেখার’ রেশ কাটতে না কাটতেই মন্দিরা কুরবানীর ঈদে হাজির হচ্ছেন ‘নীলচক্রে’। এবার তিনি জুটিবদ্ধ হবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক আরিফিন শুভর সঙ্গে। সম্প্রতি প্রকাশিত সিনেমার ফার্স্ট লুক ইতোমধ্যে দর্শকদের নিকট বেশ প্রশংসিত হয়েছে।

ফিল্ম ফায়োস প্রোডাকশনের প্রযোজনায় সিনেমাটির পরিচালনায় রয়েছেন মিঠু খান। তিনি নাজিম উদ দৌলার সঙ্গে যৌথভাবে ছবিটির কাহিনী বিন্যাস ও চিত্রনাট্যও লিখেছেন।

শুভ-মন্দিরা জুটি ছাড়া এখানে আরও দেখা যাবে ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, দীপান্বিতা মার্টিন, মনির আহমেদ শাকিল এবং টাইগার রবিকে।

মাসুদ রানা

২০১৯ সালে চ্যানেল আই’র ‘কে হবে মাসুদ রানা?’ রিয়েলিটি শোতে চ্যাম্পিয়ন হন রাসেল রানা। সেই থেকেই ‘মাসুদ রানা’ সিনেমার নাম ভূমিকায় অভিষিক্ত হন রানা। রিয়েলিটি শো’র পরিকল্পনা ছিলো কাজী আনোয়ার হোসেনের কালজয়ী স্পাই চরিত্র ‘মাসুদ রানা’ নিয়ে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় একটি সিনেমা নির্মাণ হবে। সেটিই মুক্তি পেতে চলেছে ২০২৪-এর কুরবানীর ঈদে।

চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন আবদুল আজিজ এবং নির্দেশনা দিয়েছেন সৈকত নাসির।

সিরিজের একটি প্রধান নারী চরিত্র ‘সোহানা’ হিসেবে বড় পর্দায় আবির্ভূত হবেন ‘পোড়ামন ২’ খ্যাত তারকা পূজা চেরী। স্পাই নারী চরিত্রটিকে ভালোভাবে ফুটিয়ে তুলতে বেশ কষ্টও করেছেন এই তরুণ অভিনেত্রী। সাভারের বিকেএসপিতে দীর্ঘদিন ধরে জিমন্যাস্টিকে প্রশিক্ষণ নিয়েছেন পূজা।

এশা মার্ডার: কর্মফল

ঈদুল ফিতরে মুক্তির কথা থাকলেও সময় পিছিয়ে আসন্ন ঈদুল আজহার জন্য নির্ধারিত হয়েছে আজমেরি হক বাধন অভিনীত এই সিনেমাটি। এখানে একই জেলায় তিনটি মেয়ের খুনের তদন্তে পুলিশ অফিসারের ভূমিকায় দেখা যাবে বাঁধনকে।

চলচ্চিত্রটির নির্দেশক ‘মিশন এক্সট্রিম’ ও ‘ব্ল্যাক ওয়ার’ খ্যাত নির্মাতা সানী সানোয়ার নিজেও একজন পুলিশ কর্মকর্তা। সিনেমায় আরও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, পূজা ক্রুজ, মিশা সওদাগর, শতাব্দী ওয়াদুদ, সুমিত সেনগুপ্ত, শরীফ সিরাজ, এজাজ আহমেদ, নিবির আদনান নাহিদ, সুষমা সরকার, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ এবং দীপু ঈমাম।

পুলসিরাত

কালের বিবর্তনে বিলুপ্তপ্রায় লোকজ সংস্কৃতির ঐতিহ্য লাঠিখেলা এবং লাঠিয়ালদের গল্প নিয়ে তৈরি হয়েছে এই সিনেমাটি। আর এর মধ্যে দিয়ে সিনেমা নির্মাণে অভিষেক ঘটবে রাখাল সবুজের।

লাঠিয়ালদের সংগ্রামী জীবন নিয়ে ‘পুলসিরাত’ এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন আনন জামান। মীর জাহিদ হাসান প্রযোজিত চলচ্চিত্রটির প্রধান ভূমিকায় অভিনয় করবেন শবনম বুবলী ও জিয়াউল রোশান। তাদের সহশিল্পী হিসেবে থাকবেন নাসির উদ্দিন খান, শহীদুজ্জামান সেলিম এবং ইরেশ যাকের।

ফিমেল ৪

ছোট পর্দার সুপরিচিত নাম কাজল আরেফিন অমি’র একক নাটক ‘ফিমেল’ বিগত বছরগুলোতে বেশ সুনাম কুড়িয়েছে। সেই সূত্রে, পরপর তিনটি একক নাটকের পর এবার সম্পূর্ণরূপে ওয়েব চলচ্চিত্র হয়ে আসছে ‘ফিমেল ৪’। আগের ৩টি কিস্তির মতো এটিও গল্প বলবে শহরের ব্যাটারি গলির বিচিত্র মানুষদের নিয়ে।

ছবির অভিনয়শিল্পী হিসেবে যথারীতি থাকবে অমি’র পুরনো টিম। জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির, মারজুক রাসেল, লামিমা লাম, শরাফ আহমেদ জীবন, চাষী আলম, সাইদুর রহমান পাভেল, সুমন পাটোয়ারী, মুসাফির সৈয়দ বাচ্চু, শিমুল শর্মা, এবং আরফান মৃধা শিবলু।

আগের নাটক তিনটির মধ্যে সবগুলোই ইউটিউবের দর্শক মাতালেও এবারে ওয়েব ফিল্ম মুক্তি পেতে যাচ্ছে ওটিটি (ওভার-দ্যা-টপ) প্ল্যাটফর্ম বঙ্গ-তে। সম্প্রতি প্ল্যাটফর্মটির ফেসবুক পেজ থেকে সিনেমাটির ফার্স্ট লুকও প্রকাশ করা হয়েছে।

জামদানি

২০২০-২১ অর্থবছরে অনুদানপ্রাপ্ত এই সিনেমাটি পরিচালনা করেছেন অনিরুদ্ধ রাসেল। ছবিতে  তুলে ধরা হয়েছে জামদানি পল্লীবাসীর জীবনকে। স্বভাবতই চলচ্চিত্রের লোকেশনগুলোর মধ্যে অন্তর্ভূক্ত ছিলো নারায়ণগঞ্জের জামদানি পল্লী। মোস্তফা মননের কাহিনী নিয়ে ছবির চিত্রনাট্য ও সংলাপ গড়েছেন আজাদ আবুল কালাম।

‘জামদানি’তে অভিনয় করছেন জিয়াউল রোশান, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, শিল্পী সরকার, শিবা আলী খান, আলী রাজ এবং চিত্রলেখা গুহ।

পরিশিষ্ট

আসন্ন ঈদুল আজহায় মুক্তির অপেক্ষায় থাকা এই সিনেমাগুলো প্রতিনিধিত্ব করছে বাংলাদেশি চলচ্চিত্রের প্রতি দর্শকদের আগ্রহের পরিধি। সুপারস্টার শাকিব খানের জনপ্রিয়তার আবহে স্বভাবতই একচেটিয়া ভাবে দর্শক টানবে ‘তুফান’ ছবিটি। তারপরেই হলমুখী দর্শকদের প্রত্যাশা পূরণে অঙ্গীকারবদ্ধ সিয়ামের ‘জংলি’।

গত ঈদের ‘কাজলরেখা’ এর জনপ্রিয়তার রেশ পড়তে পারে এবারের ‘নীলচক্র’ তে। ঠিক একইভাবে ফিমেল ড্রামা সিরিজ নিয়ে হৈচৈ এর ধারাবাহিকতায় উতড়ে যেতে পারে ওয়েব ফিল্ম ‘ফিমেল ৪’। বাকি সিনেমাগুলোর মুক্তির দিনক্ষণের উপর নির্ভর করছে সেগুলোর দর্শকপ্রিয়তা, যা প্রভাব ফেলতে পারে এবারের ঢাকাই ছবির ঈদ বাজারে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন