Logo
Logo
×

রাজনীতি

শিক্ষার্থীদের আন্দোলন বেহাত হয়ে গেছে: কাদের

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০৪:৫৬ পিএম

শিক্ষার্থীদের আন্দোলন বেহাত হয়ে গেছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ সরকার জনগণের ভোটে নির্বাচিত গণতান্ত্রিক সরকার। এ দেশের মানুষের ভোট-ভাতের অধিকার বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারই ফিরিয়ে এনেছে। আজ গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাতের অপচেষ্টা চালাচ্ছে সাম্প্রদায়িক অপশক্তির প্রতিফলন বিএনপি-জামায়াত। তারা বারবার জনগণ দ্বারা প্রত্যাখ্যাত এবং রাজনৈতিকভাবে চরম ব্যর্থ। তারা যে কোনো আন্দোলন দেখলেই সেটাকে সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে উন্মুখ হয়ে ওঠে। এখন সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের ওপর ভর করে এখন সরকার উৎখাতের পরিকল্পনা করছে।

আজ শনিবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, সব উসকানি ও নৈরাজ্যের মুখে শেখ হাসিনার সরকার ধৈর্য ও সংযমের মাধ্যমে পরিস্থিতি মোকাবিলা করছে। সবাই জানে বিএনপির সঙ্গে জামায়াতের সম্পর্ক কতটা নিবিড়-গভীর। আগেই বলেছিলাম, এ আন্দোলনকে ঘিরে সাম্প্রদায়িক অপশক্তি বিএনপি-জামায়াত লাশের রাজনীতি করছে। গতকাল তাদের ষড়যন্ত্র-উসকানির মাধ্যমে ছাত্রদল, ছাত্র শিবিরের ক্যাডার বাহিনী সহিংসতা করে পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা করেছে। যার ফলে দুটি তাজা প্রাণ ঝরে গেল। পুলিশ বাহিনীর সদস্যসহ অনেকেই আহত। এছাড়া, অরাজক পরিস্থিতি সৃষ্টির জন্য তারা দেশের বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর, অগ্নি সংযোগ করেছে।

ওবায়দুল কাদের বলেন, আমি ফখরুল সাহেবকে প্রশ্ন করতে চাই, গতকাল পুলিশ সদস্যকে নিষ্ঠুরভাবে এ হত্যার দায় কার? কারা হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে হামলা-ভাঙচুর, অগ্নি সংযোগ করল? আওয়ামী লীগের সভাপতির বাড়িতে হামলা চালালো? আমরা নিশ্চিতভাবে বিশ্বাস করি, সাধারণ শিক্ষার্থীরা এসব সন্ত্রাস ও সহিংস কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয়

কাদের আরও বলেন, শিক্ষার্থী কোটা সংস্কারের দাবি করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে। প্রতিটি হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করা হয়েছে। ইতোমধ্যে কমিশন কাজ শুরু করে দিয়েছে। প্রধানমন্ত্রী জাতিসংঘসহ বিশ্বের যারা এই তদন্তকার্যে অংশ নিতে চায়, তাদের জন্য দরজা খোলা—এ কথা তিনি স্পষ্টভাবে বলে দিয়েছেন। সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের জন্য এখানে জাতিসংঘ যদি যুক্ত হয়, আমাদের কোনো আপত্তি নেই—সে কথা আমরা স্পষ্ট করে জানিয়েছি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন