Logo
Logo
×

রাজনীতি

জামায়াত-শিবির নিষিদ্ধের পরিণতি হবে ভয়াবহ: বাংলাদেশ লেবার পার্টি

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৪, ০৬:২২ পিএম

জামায়াত-শিবির নিষিদ্ধের পরিণতি হবে ভয়াবহ: বাংলাদেশ লেবার পার্টি

জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার সিদ্ধান্তকে বেআইনি বলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ লেবার পার্টি। আজ বুধবার এক বিবৃতিতে বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব খন্দকার মিরাজুল ইসলাম এই নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, জামায়াত-শিবির নিষিদ্ধের পরিণতি হবে ভয়াবহ। গত ২৯ জুলাই ১৪ দলের বৈঠকে জামায়াত-শিবিরকে নিষিদ্ধের যে বেআইনি, এখতিয়ার বহির্ভূত ও  সংবিধান পরিপন্থি সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। 

তারা আরও বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট একটি রাজনৈতিক প্লাটফর্ম। একটি রাজনৈতিক দল বা জোট অন্য একটি রাজনৈতিক দলের বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। বাংলাদেশের আইন ও সংবিধান কাউকে এমন এখতিয়ার দেয়নি। কোনো দল বা জোট অন্য কোনো দলকে নিষিদ্ধ করার ধারা চালু হলে এক দল অন্য দলকে নিষিদ্ধ করতে থাকবে।  তখন রাষ্ট্রের শৃঙ্খলা বলে কিছু থাকবে না। 

তারা বলেন, জামায়াত একটি প্রতিষ্ঠিত গণতান্ত্রিক রাজনৈতিক সংগঠন, যা বাংলাদেশের সকল গ্রহণযোগ্য নির্বাচনে অংশগ্রহণ করে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে। প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে জামায়াত ঐতিহাসিক ভূমিকা পালন করেছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সহ শীর্ষ নেতৃবৃন্দ  জামায়াতের সাথে বসে অতীতে অনেক হরতাল অবরোধ সহ আন্দোলন সংগ্রামের কর্মসূচি পালন করেছে। এরকম একটি গণতান্ত্রিক সংগঠনকে নিষিদ্ধ করার দাবি বেআইনি, এখতিয়ার বহির্ভূত ও সংবিধান পরিপন্থি।

নেতৃদ্বয় আরও বলেন, সম্প্রতি ছাত্রদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ব্যাপক রূপ লাভ করলে সরকার প্রধান, সেতুমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আক্রমণাত্মক ও উসকানিমূলক বক্তব্য রাখার পর ছাত্রলীগ বৈষম্যবিরোধী ছাত্রসমাজের ওপর হামলা চালায়। পরবর্তীতে রাষ্ট্রের বিভিন্ন বাহিনী দিয়ে দেশে গণহত্যা চালানো হয়। বাংলাদেশের ইতিহাসে অতীতে কোনো আন্দোলন দমনের জন্য এভাবে নির্বিচারে গণহত্যা চালানো হয়নি। গোটা জাতি এবং বিশ্ব বিবেক এই গণহত্যার জন্য সরকারকে ধিক্কার দিচ্ছে। গোটা জাতি এ গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ।

তারা আরও বলেন, এমন পরিস্থিতিতে নিজেদের অপকর্মের দায় এড়ানোর জন্য সরকার শুরু থেকেই মিথ্যাচার চালাচ্ছে। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে বিরোধী রাজনৈতিক শক্তির উপর দোষারোপ করে লাগামহীন মিথ্যা ও বানোয়াট বক্তব্য দিয়ে যাচ্ছে। দেশের শিক্ষকসমাজ, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও সচেতন নাগরিকগণ সরকারের এ ভূমিকার প্রতিবাদ ও সমালোচনা করছেন। বিভিন্ন মহল থেকে আন্তর্জাতিক তদন্তের দাবি জানানো হয়েছে। এহেন অরাজক পরিস্থিতিতে সরকার দেশ ও বিশ্ববাসীর দৃষ্টি ভিন্নদিকে প্রবাহিত করার জন্য এখতিয়ার বহির্ভূতভাবে সরকার জামায়াত নিষিদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা দল-মতের ঊর্ধ্বে উঠে দেশপ্রেমিক জনগণকে স্বৈরাচারের বিরুদ্ধে গণহত্যা ও গণগ্রেপ্তারের প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানাই।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন