Logo
Logo
×

রাজনীতি

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে এবি পার্টির বৈঠক

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ০৫:৫৪ পিএম

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে এবি পার্টির বৈঠক

সোমবার দুপুরে গুলশানস্থ জাতিসংঘের ঢাকা সদর দপ্তরে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে সাক্ষাৎ করেন এবি পার্টির নেতারা।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে বৈঠক করেছেন আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) নেতারা। আজ সোমবার দুপুরে গুলশানস্থ জাতিসংঘের ঢাকা সদর দপ্তরে এই সাক্ষাতে জাতিসংঘের এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোওল) বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও বাংলাদেশ প্রেক্ষিত নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়।

দ্বিপাক্ষিক আলোচনার মূল বিষয় ছিল জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অগ্রগতি এবং স্বল্পোন্নত দেশের তালিকা থেকে সরকারের আসন্ন অগ্রগতির দাবি প্রসঙ্গ। এবি পার্টি মনে করে, বাংলাদেশ জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে অনেক পিছিয়ে আছে। 

এর অন্যতম প্রধান কারণ হিসেবে এবি পার্টি বলছে, সুশাসনের অভাব, দুর্নীতি ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে ব্যাপক দলীয়করণের প্রভাব। ২০৩০ সালের এজেন্ডা ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এবং ইউএন ডেভেলপমেন্ট সিস্টেম রিফর্ম (ইউএনডিএস) এর সাথে সঙ্গতি রেখে বাংলাদেশে জাতিসংঘ সংস্থাগুলি যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে তার প্রশংসা করেন এবি পার্টির নেতারা। তারা বলেন, এসডিজি বাস্তবায়ন এবং উন্নয়ন প্রভাব বাড়ানোর জন্য একটি নতুন এবং সুসংগত উপায়ে সরকারের একসঙ্গে কাজ করা উচিত।

এদিকে সাক্ষাতে দেশের দুর্বল অর্থনীতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এবি পার্টি। পাশাপাশি কীভাবে দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, পুলিশ সংস্কার, মানবাধিকার, পরিবেশ, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, নারীর ক্ষমতায়ন, শিক্ষার মতো SDG লক্ষ্য অর্জনে চাপ তৈরি করতে পারে সে বিষয়ে সম্ভাব্য সমাধান নিয়ে কথা বলেন। এছাড়া অভিবাসন, উদ্বাস্তু, শান্তিরক্ষা, স্বাস্থ্যসেবা এবং গবেষণা, অন্তর্ভুক্তিমূলক অবকাঠামো এবং স্থিতিস্থাপকতা বিষয়ে কথা বলতে গিয়ে সম্প্রতি প্রকাশিত ডেটা ম্যানিপুলেশন এবং সংখ্যাগত ত্রুটি প্রসঙ্গে নিজস্ব মতামত জানান তারা।

এবি পার্টার নেতারা বলেন, এবি পার্টি শুধু অর্থনৈতিক সংকটই নয়, নাগরিক ও রাজনৈতিক অধিকারের অবস্থার উন্নতির জন্য একটি স্থিতিশীল ও প্রতিনিধিত্বশীল সরকারের প্রয়োজন অনুভব করে। প্রতিটি আন্তর্জাতিক সূচক ইঙ্গিত করে যে আমরা, একটি দেশ ও জাতি হিসাবে, আইনের শাসন, লিঙ্গ ভারসাম্য এবং সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে পিছিয়ে পড়ছি।

নেতারা জাতীয় অগ্রগতি যাতে ব্যাহত না হয় সেজন্য জাতিসংঘকে তার সহায়তা, নিযুক্তি ও সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।

বৈঠকে এবি পার্টির প্রতিনিধি দলে ছিলেন দলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্য সচিবব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যোবায়ের আহমেদ ভূঁইয়া, সহকারী সদস্যসচিব ও উইমেন ইনচার্জ ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি। বৈঠকে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস ছাড়াও ঢাকা দপ্তরের সিনিয়র মানবাধিকার উপদেষ্টা হুমা খান উপস্থিত ছিলেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন