Logo
Logo
×

রাজনীতি

সব দিক থেকেই বাংলাদেশ ডুবে গেছে : আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৭:২৮ পিএম

সব দিক থেকেই বাংলাদেশ ডুবে গেছে : আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, সব দিক থেকেই বাংলাদেশ ডুবে গেছে। দেশ আর্থিকভাবে এবং রাজনৈতিকভাবে  এমনিতেই ডুবে গেছে। এখন আপনারা পানির ডোবা দেখতে পাচ্ছেন।

শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীতে গণতন্ত্র মঞ্চ আয়োজিত এক আলোচনা সভায় বিএনপির এই জ্যেষ্ঠ নেতা এমন মন্তব্য করেন। এমন পরিস্থিতির জন্য তিনি সরকারকে দায়ী করেন।

ঢাকা শহরে তিন ঘণ্টার বৃষ্টিতে সৃষ্ট ব্যাপক জলাবদ্ধতার প্রসঙ্গ উল্লেখ করে আমীর খসরু বলেন, ঢাকা শহর তো ডুবে যাবে। মেধাবী লোকজন তো আসতে পারছে না সামনের দিকে। যারা কাজ-কর্ম করেন পরিকল্পনা থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত; সেখানে মেধাবী লোককে উঠে আসতে পারছে না। দলীয় লোকজন দিয়ে যদি চালানো হয়, তাহলে ঢাকা শহর ডুববে এবং সারা বাংলাদেশও ডুববে।

কোটা আন্দোলনকারীদের প্রতি আহ্বান

আমীর খসরু বলেন, কোটা বিষয়েবক্তব্য স্পষ্ট, এটি বাংলাদেশের মেধাবীদের ধবংস করতে চায়। যেভাবে তারা(আওয়ামী লীগ) সরকার চালাচ্ছে, যেভাবে শাসন ব্যবস্থা চালাচ্ছে, এরকম চলতে থাকলে আগামী দিনে মেধাবী বাংলাদেশের কোনো ‍সুযোগ নেই।

জাতীয় প্রেসক্লা্বের আবদুস সালাম হলে গণতন্ত্র মঞ্চের বর্ষপূর্তি উপলক্ষে ‘৩১ দফা সংস্কার প্রস্তাব ও রাষ্ট্রের গণতান্ত্রিক রুপান্তর’ শিরোনামে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণ ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট সুব্রত চৌধুরী, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব, গন অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খান, গণ অধিকার পরিষদের আহ্বায়ক মিয়া মশিউজ্জামান, আমার বাংলাদেশ পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ফুয়াদ প্রমুখ।

সভায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা যে কর্মসূচি দিয়েছি ৩১ দফা, তা চৎমকার একটা কর্মসূচি। কিন্তু সংবিধানে কী কী পরিবর্তন আনলে মানুষ গণতান্ত্রিক অধিকার পাবে, সেই কথা কি মানুষ ভালো করে বোঝে? সাধারণ মানুষ সিএমএম কোর্টে গেলে বুঝতে পারে, কত বড় অনাচার চলছে। কারণ তার উচিত জামিন পাওয়া, কিন্তু সেই জামিন দেয় না। কারণ ঘুষ না দিলে কোনো কাজ হয় না। 

তিনি বলেন, এই যে কোটার দাবি সেটাও আমাদের দাবিনামার মধ্যে আসতে পারে; যাতে ছাত্রদেরও আমরা অন্তর্ভুক্ত করতে পারি এবং বড় আন্দোলনের পথে পা বাড়াতে পারি। আমাদের সবাইকে মিলে লড়াইটা করতে হবে। সেই লড়াইটা হচ্ছে এই সরকারের পতন। যেরকম করে ছাত্ররা গতকাল ব্যারিকেডে ভেঙেছে, সেরকম করে লড়াইয়ের চিন্তা করি। 

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সম্পাদক সাইফুল হক বলেন, আমরা পরিস্কার করে বলতে চাই, ৫৩/৫৪ বছরে পরে একটা জাতি রাষ্ট্র তাদের নিয়োগ পদ্ধতি কি হবে, মেধার ভিত্তিতে যোগ্যতার ভিত্তিকে। এটা নিয়ে জাতির মধ্যে জাতীয় ঐক্যমত তৈরি হয়েছে। কোটা আন্দোলন ইতিমধ্যেই জনগনের মন স্পর্শ করেছে। ছাত্র-তরুণরা বাস্তবে সমগ্র জনগনের আকাংখাকে তারা এখন প্রতিনিধিত্ব করছে।

তিনি বলেন, আমরা পরিস্কার করে বলতে চাই, এটা মামলা মোকাদ্দমার বিষয় না। এটা রাজনৈতিক বিষয়, এটা একটা প্রশাসনিক বিষয়। সুতরাং আজকে সরকারকে নীতিগতভাবে কোটা সংস্কারের দাবি গ্রহন করে খুব দ্রুত একটা কমিশন গঠন করে কিভাবে মেধার ভিত্তিতে আমাদের চাকুরি নিয়োগ হবে সেব্যাপারে একটা কার্যকর বিশ্বাসযোগ্য উদ্যোগ গ্রহন করবেন।

তিনি আরও বলেন, চীন সফর সংক্ষিপ্ত করে তিনি(প্রধানমন্ত্রী) ঢাকায় প্রত্যাবর্তন করেছেন। সরকার ও সরকারি দলে কোনো হাসি নাই। ইতিমধ্যেই রাজনৈতিক বিশ্লেষক ও কুটনীতিকরা খবর দিয়েছেন যে, ডাল ম্যা কুচ কালা হ্যায়।

সভায় নেতৃবৃন্দ বলেন, যে ব্যবস্থা জবাবদিহিহীন চরম স্বেচ্ছাচারী ক্ষমতার জন্ম দেয়, দেশকে সংগঠিত মাফিয়া, দূর্বৃত্ত, দূর্নীতিবাজ ও অপরাধীদের অভয়ারণ্যে পরিণত করে সেই রাষ্ট্র ও সরকার ব্যবস্থার পরিবর্তন ছাড়া বাংলাদেশের ভবিষ্যৎ নেই। তার জন্য দরকার  রাষ্ট্র, প্রশাসন, সংবিধানসহ সমগ্র ব্যবস্থার গণতান্ত্রিক রুপান্তর। গণতান্ত্রিক এই উত্তরণের লক্ষেই গণতন্ত্র মঞ্চ, বিএনপিসহ আন্দোলনরত বিরোধী দলসমূহের পক্ষ থেকে ৩১ দফা সংস্কার প্রস্তাব ও তার ভিত্তিতে গত বছরের এই দিনে ১ দফার ঘোষণা দেওয়া হয়েছিল। দেশের মানুষ এই পরিবর্তনের এই প্রস্তাবে ব্যাপার সাড়া দিয়েছে। আগামীতে বিরোধী দলসমূহ পরিবর্তনের এই এজেন্ডা নিয়েই আন্দোলন জোরদার ও বেগবান করবে।


Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন