Logo
Logo
×

রাজনীতি

কোটা সংস্কারের দাবি নিয়ে কাল থেকে ফের মাঠে নামছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৭:৩৩ পিএম

কোটা সংস্কারের দাবি নিয়ে কাল থেকে ফের মাঠে নামছে শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি নিয়ে আবারও মাঠে নামছেন শিক্ষার্থীরা। আগামীকাল সোমবার (১ জুলাই) সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ে একযোগে ছাত্র সমাবেশের কথা রয়েছে। সরকারকে বেঁধে দেওয়া সময়সীমা আজ রোববার (৩০ জুন) শেষ হওয়ায় এবং সরকার কোনো পদক্ষেপ না নেওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা মাঠে নামছে কাল। 

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ২০১৮ সালে শিক্ষার্থীরা বড় ধরনের আন্দোলন করে। ২০১৮ সাল পর্যন্ত দেশে সরকারি চাকরিতে মোট ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। পরে টানা আন্দোলনের জেরে পরিপত্রের মাধ্যমে সরকার সংস্কার না করে পুরো কোটা ব্যবস্থাই বাতিল করে দেয়।

সম্প্রতি সরকারের সেই সিদ্ধান্তে বিরুদ্ধে রিট হয়। রিটের পরিপ্রেক্ষিতে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটার অংশটি বাতিল করেন উচ্চ আদালত। এরপরই মূলত ফের আন্দোলন শুরু হয়।

গত ৫ জুন উচ্চ আদালত সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন। 

রায়ের পর ওই দিনই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন। পরে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আদালতের ওই রায় স্থগিত চেয়ে আবেদন করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য ৪ জুলাই দিন নির্ধারণ করে। 

এরই মধ্যে ঈদুল আজহার ছুটি পড়ে। এই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা গত ১০ জুন তাদের দাবি মানতে সরকারকে ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে (আলটিমেটাম) দিয়ে আন্দোলনে বিরতি টানে। ওই সময় শিক্ষার্থীরা বলেছিলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত ধারাবাহিক আন্দোলন চলবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন