Logo
Logo
×

রাজনীতি

ঈদের শুভেচ্ছা বার্তায় যা বললেন তারেক রহমান

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৫:৪৬ পিএম

ঈদের শুভেচ্ছা বার্তায় যা বললেন তারেক রহমান

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিএনপির পক্ষ থেকে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গতকাল শনিবার এক ভিডিও বার্তায় ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টার মাধ্যমে তিনি এই ঈদের শুভেচ্ছা জানান।

তারেক রহমান বলেন, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আমি বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলমানদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। তাদের অব্যাহত সুখ ও স্বাচ্ছন্দ্য কামনা করি। ঈদ মোবারক। 

তিনি আরও বলেন, আত্মশুদ্ধি, আত্মতৃপ্তি আর আত্মত্যাগের সুমহান বার্তা নিয়ে বছর ঘুরে আবারও এলো পবিত্র ঈদুল আজহা। তবে ঈদ এলেও দেশের অধিকাংশ মানুষের মনেই নেই ঈদের অমলিন আনন্দ আর উচ্ছ্বাস। জনগণ এখন এক কঠিন সময় পার করছে। গণতন্ত্রকামী জনগণের ত্যাগের রাজনীতির বিপরীতে চলছে ক্ষমতাসীন মাফিয়া সিন্ডিকেটের ভোগের রাজনীতি। তাঁবেদার অপশক্তির অবৈধ ক্ষমতা লোভের কারণে রাষ্ট্র ও সমাজে নীতি, নৈতিকতা, ধর্মীয় এবং সামাজিক মূল্যবোধের চূড়ান্ত অবক্ষয় ঘটেছে। সাম্য—সম্প্রীতির পরিবর্তে রাষ্ট্র এবং সমাজে এখন পাহাড়সম বৈষম্য। 

তিনি বলেন, একদিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চলছে মাফিয়া চক্রের সদস্যদের বেপরোয়া লুটপাট, দুর্নীতি, টাকা পাচার। অপরদিকে বিরাজ করছে নীরব দুর্ভিক্ষ পরিস্থিতি। মাফিয়া চক্রের হাত থেকে দেশকে উদ্ধার করতে হবে। ত্যাগের মহিমায় ভাস্বর এবারের ঈদুল আজহায় হোক এই অঙ্গীকার— রুখতে হবে স্বৈরাচার।

তারেক রহমান বলেন, ত্যাগের উৎসব হলো ঈদুল আজহা। ঈদুল আজহার উৎসবের একটি অঙ্গ হচ্ছে কোরবানি। কোরবানি হলো চিত্তশুদ্ধি ও পবিত্রতার একটি মাধ্যম। ধৈর্য ও বিশ্বাসের পরীক্ষার ঐতিহ্যের ধারা বেয়েই কোরবানি মুসলমানদের জন্য অপরিহার্য করা হয়েছে। ঈদুল আজহার ত্যাগের চেতনা সমাজে ঐক্য, সংহতি ও সম্প্রীতির মেলবন্ধন সৃষ্টি করে। কোরবানির যে মূল শিক্ষা তা আমরা যদি নিজ জীবনে প্রতিফলিত করে মানব কল্যাণে ব্রতী হই তাহলে নিশ্চয়ই মহান আল্লাহ রাব্বুল আল আমিনের সন্তুষ্টি ও নৈকট্য লাভ করতে পারবো। বিশ্বাসীদের সে চেষ্টায় আত্মনিবেদিত থাকতে হবে।

তিনি বলেন, কোরবানি ঈদ বিশ্ববাসী মুসলমানদের সবচেয়ে বড় দুটো ধর্মীয় উৎসবের দ্বিতীয়টি। উৎসব হলো সর্বজনীন, এর প্রাঙ্গণে সব মানুষের ঠাঁই। মানুষকে পরস্পরের সাথে শুভেচ্ছা বোধে উদ্বুদ্ধ করে। বিদ্যমান পরিস্থিতিতে সকলের পক্ষে ঈদের আনন্দ যথাযথভাবে উপভোগ করা কঠিন হবে। একদিকে অধিকারহীন দেশবাসী শ্বাসরুদ্ধকর অবস্থায় দিনযাপন করছে, অন্যদিকে বিত্তবিলাসে মত্ত রয়েছে কতিপয় সুবিধাভোগী ক্ষমতা ঘনিষ্ঠ গোষ্ঠী। বিরোধী গণতান্ত্রিক শক্তির ওপর চলছে হামলা—মামলা—গুম—গ্রেফতারের মতো নির্দয় নিপীড়ন। এদিকে খাদ্যপণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং পানি, জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের তীব্র সংকটে জনজীবনে অসহনীয় দুর্দশা বিরাজমান। ঈদের আনন্দের দিনে কেউ যাতে অভুক্ত না থাকে—সেদিকে আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে।  ঈদের আনন্দের উৎসব ভাগ করে নিতে হবে এক কাতারে সবাইকে ।

সর্বশেষ তিনি বলেন, ঈদুল আজহা সবার জীবনে বয়ে আনুক সুখ—শান্তি ও সমৃদ্ধি। সমাজে সৃষ্টি হোক সম্প্রীতি ও সৌহার্দ্যের মেলবন্ধন। মহান আল্লাহ তায়ালার দরবারে এই প্রার্থনা জানাই। আল্লাহ হাফেজ, বাংলাদেশ জিন্দাবাদ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন