Logo
Logo
×

রাজনীতি

পুনর্বাসন ছাড়া একটি পরিবারকেও উচ্ছেদ করা চলবে না : সাকি

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১২:৪৮ এএম

পুনর্বাসন ছাড়া একটি পরিবারকেও উচ্ছেদ করা চলবে না : সাকি

বংশালের মিরনজিল্লা কলোনির হরিজন সম্প্রদায়ের মানুষকে উচ্ছেদ করে আধুনিক কাঁচাবাজার তৈরির ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণসংহতি আন্দোলন। সেখানে অবিলম্বে উচ্ছেদ অভিযান বন্ধের দাবি জানান সংগঠনের নেতারা।

আজ বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির নেতৃত্বে গণসংহতি আন্দোলনের প্রতিনিধি দল বংশালের মিরনজিল্লা কলোনিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উচ্ছেদ অভিযানের শিকার হরিজন সম্প্রদায়ের মানুষকে সংহতি জানাতে যায়।

এ সময় বক্তব্যে জোনায়েদ সাকি বলেন, দক্ষিণ সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হওয়ার বহু আগে থেকেই অর্থাৎ যখন পৌরসভা ছিল তখনও হরিজন সম্প্রদায়ের মানুষেরা ঢাকা শহরের পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে যুক্ত ছিল। যুগ যুগ ধরে তারা এ শহরকে পরিষ্কার রেখে নিজেদের পেশাগত দায়িত্ব পালন করে আসছে। দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব জায়গায় বংশানুক্রমে হরিজন সম্প্রদায়ের লোকজন আছে।

তিনি আরও বলেন, আজকে আধুনিক মার্কেট নির্মাণের নাম করে তাদের উচ্ছেদ করা হচ্ছে আমরা অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানাই। পুনর্বাসনের ব্যবস্থা না করে একটা পরিবারকেও উচ্ছেদ করা চলবে না।

মিরনজিল্লা কলোনিতে বসবাসরতদের নাগরিক সুবিধা বৃদ্ধির দাবি জানিয়ে জোনায়েদ সাকি আরও বলেন, ঢাকা শহরে নাগরিকদের জীবনকে সুন্দর করতে যারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন তারা অত্যন্ত অমানবিক পরিবেশে জীবন-যাপন করেন। নাগরিক হিসেবে তাদের ন্যূনতম যে অধিকার তা থেকেও তারা বঞ্চিত। আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে অবিলম্বে উচ্ছেদ অভিযান বন্ধ করে কীভাবে কলোনিতে নাগরিক সুযোগ-সুবিধা বৃদ্ধি করা যায় সেদিকে নজর দেওয়ার দাবি জানাই।

তিনি বলেন, আর তারা যদি সেদিকে নজর না দিয়ে গায়ের জোরে উচ্ছেদ অভিযান অব্যাহত রাখে আমরা তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলব।

এসময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, ঢাকা মহানগর দক্ষিণ গণসংহতি আন্দোলনের সদস্য সচিব মো. সেলিমুজ্জামান, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড প্রমুখ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন