Logo
Logo
×

রাজনীতি

আন্দোলন বেগবান করতে সবার সঙ্গে আলোচনা চলছে : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০৭:৩৩ পিএম

আন্দোলন বেগবান করতে সবার সঙ্গে আলোচনা চলছে : মির্জা ফখরুল

সরকার পতনের আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিতে দেশের ডান-বাম ঘরানার সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আলোচনা করে সবাই একমত হয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। 

বুধবার (১২ জুন) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন মির্জা ফখরুল। তিনি আরও বলেন, সরকারের অপকীর্তি বলে শেষ করা যাবে না। তারা দেশের রাজনৈতি কাঠামো সম্পূর্ণরুপে ধংস করে দিয়েছে। এতোদিন আমরাই রাজনীতিবিদরাই এই সরকারের সমালোচনা করতাম। এখন দেশের বিবেকবান মানুষ মাত্রই সরকারে সমালোচনায় মুখর। অর্থনীতিবিদরা বলছেন, দেশের অর্থনীতি নীতি-নৈতিকতা বিবর্জিত। আমরাও বলি দেশের রাজনীতিতে কোনো নীতি নাই। একটা অন্ধকার সময় পার করছি আমরা। 

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় পার্টির (একাংশ) সভাপতি সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকী, এবি পার্টির মজিবুর রহমান মঞ্জু, গণ অধিকার পরিষদের ভিপি নুরুল হক নুর। 

সরকারকে অবৈধ আখ্যা দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকারের মানুষ জেগে উঠেছে। আমরা দেখেছি ৫ জানুয়ারির আগে সারাদেশের মানুষ কিভাবে এই সরকারের বিরুদ্ধে জেগে উঠে। হয়তো আমরা তাদের এই জেগে ওঠাকে কাজে লাগিয়ে সরকারকে হঠাতে পারিনি। কিন্তু ইতিহাস বলে কোনো আন্দোলনই একবারে সফল হয় না। দেশের মানুষকে সঙ্গে নিয়েই আমরা আমাদের প্রধান শত্রু এই সরকারকে হঠিয়ে দিব। গণতন্ত্রকে পুনরুদ্ধার করবো। 

অনুষ্ঠানে জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার বলেন, ভারত আমাদের দেশের রাজনীতিতে নগ্নভাবে হস্তক্ষেপ করে দেশে একটি পুতুল সরকার বসিয়েছে। নির্বাচনের আগে মোদি বলেছিলো তার দেশের সংবিধান সংশোধন করবে। কিন্তু শপথের সময় দেখলাম অন্তত ৬০ বার সংবিধান ছুঁয়ে তিনি বলছেন এই সংবিধানকে রক্ষা করতে তিনি জীবন দিতেও প্রস্তুত। 

বাংলাদেশের রাজনীতিতে মোদি সরকার আগের মতো আর হস্তেক্ষেপ করতে পারবে না উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, এখনই সময় দেশের সকল রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে এই পুলিশ বেস্টিত সরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার। আমি সবাইকে আহ্বান জানাই। আপনারা দেশের স্বার্থে, দেশের মানুষের স্বার্থে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন। 

‘বাংলাদেশে গণতন্ত্রের সংকট ও উত্তরণের পথ’ শীর্ষক ওই মতবিনিময় সভায় অংশ নিয়ে নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না বলেন, মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশে এখন গণতন্ত্রই তো নাই, কিসের আবার সঙ্কট। আওয়ামী লীগের চরিত্রই হলো গণতন্ত্রকে ধংস করা। শেখ মুজিব তার সাড়ে তিন বছরের আমলে দেশকে একটি গণতন্ত্রহীন রাষ্ট্রে পরিনত করেছিলো। এখন তার মেয়ে এই সাড়ে ১৬ বছরে তার বাবার আমলের চেয়ে সাড়ে ১৬ গুন বেশি খারাপ পর্যায়ে নামিয়ে দিয়েছে। এই সাড়ে ১৬ বছরের রাজনীতি অনেক বেশি বর্বর, পাষণ্ড ও হৃদয়হীন।  

যে সব বিদেশি শক্তি বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন দেখতে চায় সঙ্গে নতুন করে সম্পর্কোন্নয়ন করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, সমঝোতা ও বোঝাপড়ার মাধ্যমে এই সরকারের ওপর চাপ বাড়াতে হবে। দেশের সকল রাজনৈতিক দলকে একমঞ্চে আসতে হবে।


Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন