Logo
Logo
×

রাজনীতি

নেতৃত্ব সঙ্কটে বিলীনের পথে বরিশাল ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৩:০৮ এএম

নেতৃত্ব সঙ্কটে বিলীনের পথে বরিশাল ছাত্রদল

দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় চরম নেতৃত্ব সঙ্কট চলছে বরিশাল ছাত্রদলে। যার প্রভাব পড়ছে চলমান সরকার বিরোধী আন্দোলনে। পদধারীদের অনেকেই বরিশালে নেই। আবার যারা আছেন তাদের কেউ কেউ মূল দলসহ ভাতৃপ্রতীম সংগঠনগুলোয় যুক্ত হয়েছেন। কেউ আবার নিষ্ক্রিয় হয়ে ঢুকে পড়েছেন সংসার ও কর্ম জীবনে। ফলে এক সময়ের বিএনপির দুর্গ হিসেবে খ্যাত বরিশাল এখন অনেকটাই ছাত্রদল শূন্য হয়ে পড়েছে।

জানা গেছে, ২০১৮ সালে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বরিশাল জেলা ছাত্রদলের সুপার ফাইভ কমিটি ঘোষণা করে। পরে ২০২১ সালে ৪৮৬ সদস্যের একটি ঢাউস কমিটি করা হয়। ওই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন মাহফুজুল আলম মিঠু। আর সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন কামরুল আহসান। 

সভাপতি মিঠু দীর্ঘদিন ধরে বরিশালে অনুপস্থিত। জেলার কোনো কার্যক্রমে তিনি সক্রিয় নন। এরই মধ্যে তিনি বিয়ে করেছেন ঢাকার বাড্ডায়। পরে বরিশাল ক্লাবে বিয়ে পরবর্তী অনুষ্ঠান করে মোটামুটি স্থায়ীভাবে বরিশাল ত্যাগ করেন এই নেতা। বর্তমানে তিনি ঢাকায় ঠিকাদারী ব্যবসার সঙ্গে যুক্ত আছেন। 

অভিযোগ রয়েছে বরিশাল পলিটেকনিক কলেজের সাবেক ছাত্র মাহফুজুল ইসলাম মিঠু বরিশালের সাবেক মেয়র মজিবুর রহমান সরোয়ারের অফিসে চাকরি করতেন। সেই সুবাদে তিনি জেলা ছাত্রদলের সভাপতির পদ বাগিয়ে নেন। ২০২৩ সালের আলোচিত ২৮ অক্টোবরের আন্দোলনে তিনি মাঠে ছিলেন না। ডিসেম্বরের মাঝামাঝি অল্প কয়েকদিনের জন্য তিনি বরিশালে অবস্থান করেন। 

এদিকে, সাধারণ সম্পাদক কামরুল আহসান মাঠের আন্দোলনে সক্রিয় থাকলেও ছাত্রদল ছেড়ে প্রায় বছর দেড়েক আগে স্বেচ্ছাসেবক দলে যোগ দিয়েছেন। তিনি এখন বরিশাল জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব। তার স্থলে বর্তমানে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তৌফিকুল ইসলাম ইমরান। এর মধ্যে মাহফুজুল আলম মিঠু ও তৌফিকুল ইসলাম ইমারানের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও আন্দোলনের তহবিল তসরুপের অভিযোগ রয়েছে।

এই কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক আল ইমরান। বর্তমানে তিনি বরিশাল সদর উপজেলা বিএনপির সদস্য। আইন পেশার সঙ্গে যুক্ত ইমরান বর্তমানে যুবদলের পদ পেতে লবিং চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। আর জেলা ছাত্রদলে বর্তমানে সক্রিয়দের মধ্যে সভপতি প্রার্থীর পদ প্রত্যাশী রয়েছেন ১ নং সহ-সভাপতি নাইমুল হাসান সোহেল ও তৌফিকুল ইসলাম ইমরান। 

আন্দোলনের তহবিল তছরুপের অভিযোগ প্রসঙ্গে বাংলা আউটলুককে ইমরান বলেন, আন্দোলনের সময় কর্মসূচি বাস্তবায়ন করতে আমাকে ১৯ হাজার টাকা দেওয়া হয়েছে। যার সম্পূর্ণটাই নেতাকর্মীদের পেছনে ব্যয় হয়েছে।  

এছাড়া সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের মধ্যে সহ-সভাপতি আসিফ আল মামুন, সবুজ আকন ও সদর উপজেলা ছাত্রদলের সদস্য সচিব আলামিন মৃধার নাম শোনা যাচ্ছে। 

অন্যদিকে, দীর্ঘদিন ধরে কমিটি নেই বরিশাল মহানগর ছাত্রদলেও। ২০১৮ সালে কেন্দ্রীয় রাজিব আহসান ও আকরামুল হাসান কমিটি মহানগর ছাত্রদলে রেজাউল করিম রনি ও হুমায়ুন কবিরকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক করে সুপার ফাইভ কমিটি ঘোষণা করে। কমিটিতে সিনিয়র সহ-সভাপতি তরিকুল ইসলাম তারেক, যুগ্ম সম্পাদক পদে মাহমুদুল হাসান তানজিল ও সাংগঠনিক সম্পাদক ছিলেন এনামুল হক তসলিম। 

পরবর্তীতে ২০২২ সালের নভেম্বরে ৪৯৮ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। বিভিন্ন সময় আন্দোলন কর্মসূচিতে এই কমিটির ৩০ থেকে ৪০ জনের মতো সদস্য মাঠে ছিলেন। কিন্তু দীর্ঘদিন ধরে কমিটি না হওয়ায় এই ৪০ জনের অনেকেই এখন অদৃশ্য। 

মহানগর ছাত্রদলে সভাপতি পদ প্রত্যাশী হিসেবে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অব্যাহতি প্রাপ্ত সিনিয়র সভাপতি তরিকুল ইসলাম তারেক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক তসলিম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদত মাহমুদুল হাসান তানজিলের দৌঁড়ঝাপের বিষয়টি জানা গেছে। 

এছাড়া সাধারণ সম্পাদক পদে বরিশাল ল’কলেজ ছাত্রদলের আহ্বায়ক হুমায়ুন কবির সুমন, বিএম কলেজ ছাত্রদলের ১নং যুগ্ম আহ্বায়ক খালেদ হোসেন বাবর, সদস্য সচিব সজল তালুকদার, মহানগর ছাত্রদলের সহ—সভাপতি হুমায়ুন কবির খান ফেরদৌস ও ১৭ নং ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক তুষারের নাম শোনা যাচ্ছে। 

এ বিষয়ে মহানগর ছাত্রদলের বর্তমান সভাপতি রেজাউল করিম রনি বলেন, ছাত্রদলের কমিটির মেয়াদ ২ বছর। এখন ছয় বছর চলে। স্বাভাবিক ভাবেই অনেকেই বিভিন্ন ভাবে নিষ্ক্রিয় হয়ে গেছে। ছাত্রদলে আর আমার চাওয়া-পাওয়ার কিছু নাই। নতুন কমিটি হলে যারা আমাকে যেখানে দায়িত্ব দেবে আমি সেখানেই কাজ করবো।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আমান উল্লাহ আমান জানান, সারাদেশের ন্যায় বরিশাল ছাত্রদলকেও পুনর্গঠন করা হবে। এক্ষেত্রে যোগ্য ও ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে। শিগগিরই এ ব্যাপারে কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত গ্রহণ করবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন