Logo
Logo
×

রাজনীতি

নানান বিশৃঙ্খলার মধ্য দিয়ে শেষ উপজেলার প্রথম ধাপের ভোট

Icon

ঢাকা অফিস

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:৪১ এএম

নানান বিশৃঙ্খলার মধ্য দিয়ে শেষ উপজেলার প্রথম ধাপের ভোট

ভোটার নেই ভোটকেন্দ্রে। ছবি: সংগৃহীহ

কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, ককটেল বিস্ফোরণ, হামলা এবং চরম বিশৃঙ্খলার মধ্যদিয়ে শেষ হলো ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট গ্রহণ। ১৫০ উপজেলায় তপশিল ঘোষণা হলেও; বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয় ১৩৯ উপজেলা পরিষদের। এখন চলছে ভোট গণনা।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বচানের মতোই স্থানীয় সরকারের এই নির্বাচনও রাজপথের বৃহৎ রাজনৈতিক দল বিএনপিসহ প্রায় সবগুলো দলই বর্জন করেছে। এক ধরনের একতরফা ভাবেই এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে আওয়ামী লীগ প্রার্থীরা। 

এদিকে, বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো ভোট বর্জনের জন্য তৃণমূলের ভোটারদের আহ্বান জানিয়ে নানা প্রচার প্রচারণা চালায়। 

অপরদিকে, আওয়ামী লীগের এক দলীয় প্রার্থীরা ভোটারদের কেন্দ্রে আনতেও চালায় নানান ফন্দি ফিকির। শেষ পর্যন্ত বিকেল ৪টা পর্যন্ত গড়ে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জাহাঙ্গীর আলম বাংলা আউটলুককে নিশ্চিত করেছেন। তবে, অঞ্চল ভেদে ভোটের এই হার আরও অনেক কম হতে পারে বলে জানান তিনি। 

ভোটার নেই কেন্দ্রে, দায়িত্বপ্রাপ্ত আনসার সদস্যরা পিকনিকের আমেজে রান্না করছেন। ছবি: সংগৃহীত 

ইসি সচিব আরও বলেন, খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলা হয়। ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া বগুড়ায় অবৈধভাবে ভোট দেওয়ায় একজন প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়েছে। আরও দু-এক জায়গায় যেসব ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো সমস্যা হয়নি। 

সকাল থেকেই বাংলা আউটলুকের ঢাকা অফিস ১৩৯ উপজেলার ভোটের চিত্রে নজর রেখেছে। বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যের বিত্তিতে- ষষ্ঠ ধাপের এই উপজেলা পরিষদ নির্বাচনে দেখা গেছে চরম বিশৃঙ্খলা। আর ভোটারদের মধ্যেও নির্বাচন নিয়ে কোনো আগ্রহ লক্ষ্য করা যায়নি। ফলে কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিলো একেবারে কম। নির্বাচন কমিশন সর্বোচ্চ ৩০ থেকে ৪০ শতাংশ দাবি করলেও এ হার ১৫ থেকে ২০ শতাংশের বেশি হবে না বলে বাংলা আউটলুকের পর্যবেক্ষণে প্রতিয়মান হয়েছে। 

ঠাকুরগাঁও

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুপুর পর্যন্ত ভোটার উপস্থিতি তেমন ছিল না। একই চিত্র দেখা গেছে এই উপজেলার প্রায় সবগুলো ভোট কেন্দ্রের। কোনো কেন্দ্রেই ছিলো না কোনো উচ্ছ্বাস। একই চিত্র দেখাগেছে হরিপুর উপজেলা পরিষদরে ভোট কেন্দ্র গুলোতেও। 

বালিয়াডাঙ্গী উপজেলায় ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য মাজহারুল ইসলাম সুজনের দুই চাচা ও  চাচাতো ভাই চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এখানে প্রতিদ্বন্দ্বিতা আওয়ামী লীগ আওয়ামী লীগে। এ উপজেলার ভোটারদের বক্তব্য, আমাদের বালিয়াডাঙ্গীতে নিজগৃহে ভোট। সাধারণ মানুষের ভোটের দরকার পড়ে না। ভোট দিলেও আমরা, না দিলেও আমরা। ভোট দিতে যে সময় যায় (নষ্ট) তার চেয়ে মরিচ তোলাই ভালো।

এ দুই উপজেলায় দিনের বেশির ভাগ সময়ই কেন্দ্রে বুথের সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্টরা অলসভাবে সময় পার করেছেন। 

মাদারীপুর

মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের দলীয় দুই প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় দুপক্ষই এলাকায় উত্তেজনা সৃষ্টি করতে অন্তত অর্ধশত ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বেলা ১১টার দিকে সদর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের ৯৫নং বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ ঘটনা ঘটে। আহতদের মাদারীপুর সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে। 

সিরাজগঞ্জ

বেলকুচি উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেনার সময় নগদ ৯৪ হাজার টাকাসহ স্থানীয় ভাঙাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল ইসলামকে আটক করেছে পুলিশ। দুপুর ১২টার দিকে বেলকুচি উপজেলার তামাই পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশ থেকে তাকে আটক করা হয়। 

মুন্সীগঞ্জ

গজারিয়ায় ভোটকেন্দ্রের ১৫০ গজের মধ্যে তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায় আওয়ামী লীগের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী আমিরুল ইসলাম ও মনসুর আহম্মেদ খান জিন্নাহর সমর্থকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ রাউন্ড শটগানের গুলি ছোড়ে পুলিশ। দুপুর দেড়টার দিকে গজারিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নের ২নং ইসমানীরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশের মাঠে এ ঘটনা ঘটে।

এদিকে, গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রের বাইরে এক পুলিশ সদস্যকে মারধর করছিলেন আনারস প্রতীকের সমর্থক ও ইউপি চেয়ারম্যান মনিরুল হক মিঠু এবং তার লোকজন। এ ঘটনার ছবি তুলছিলেন সাংবাদিক গোলজার হোসেন। এতে চেয়ারম্যান ও তার লোকজন ক্ষিপ্ত হয়ে ওই সাংবাদিকের মোবাইল ফোন কেড়ে নিয়ে মারধর করে তাকে আহত করে। সেই সঙ্গে কেন্দ্রের ভেতরে থাকা অন্তত ৭ জন সাংবাদিককে অবরুদ্ধ করে রাখেন তারা। সাংবাদিক গোলজার মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক মানবজমিনের মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি।

মানিকগঞ্জ

হরিরামপুর ও সিংগাইর উপজেলা পরিষদের নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয় সকাল ৮ টা থেকে। বিকেল চারটা পর্যন্ত চলে ভোটগ্রহণ। সকাল থেকেই দুই উপজেলার প্রায় সবগুলো কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিলো অনেক কম। এর মধ্যে হরিরামপুরের বেশ কয়েকটি কেন্দ্র ছিলো প্রায় ভোটর শূন্য। যদিও বিকেল নাগাদ দুই উপজেলায়ই প্রায় ৩৩.৪৪ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন, জেলা নির্বাচন কর্মকর্তা মো. আমিনুর রহমান মিঞা।  

এ দুই উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন মোট আট জন। এদের মধ্যে একজন বিএনপির সমর্থক ছাড়া সবাই আওয়ামী লীগের পদধারী নেতা। 

হবিগঞ্জ

বানিয়াচং উপজেলার মাহতাবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দুটি বুথে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত ৫ ঘণ্টায় মাত্র ২০টি ভোট পড়ে।  এ দুটি বুথে মোট ভোটার ছিল ৯৩৭টি। এ দুটি বুথে বিভিন্ন প্রার্থীর এজেন্ট দায়িত্ব পালন করেন ৯ জন। আর পোলিং অফিসার ছিলেন ৬ জন। বিকেল ৪টা পর্যন্ত এ কেন্দ্রে ৬টি বুথের সবগুলোতে মোট ৭ শতাংশ ভোট পড়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

প্রিসাইডিং অফিসার মো. জাকির হোসেন জানিয়েছেন, ভোটে আগ্রহ কম হওয়ার কারণ হচ্ছে; এখন কাজের মৌসুম। সবাই কাজে ব্যস্ত। তা ছাড়া হালকা বৃষ্টিও হচ্ছে। তাই হয়তো ভোটার উপস্থিতি কম ছিলো। ওই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৬৯৯ জন। মোট ভোট পড়েছে ২০৫টি।

ঝিনাইদহ

কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রের বুথে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১১টি। এই বুথের মোট ভোটার ছিলেন ২০১ জন। উপজেলার মালিয়াট ইউনিয়নের চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের মোট ভোটার ৩হাজার ১৫৯ জন। কেন্দ্রের ৪ নম্বর বুথের এই চিত্র দেখা গেছে। 

প্রায় একই চিত্র দেখা গেছে, উপজেলার ৩৪নং গাজীরহাট মাধ্যমিক বিদ্যালয়কেন্দ্রের। বিকেল পর্যন্ত এই নারী ভোট কেন্দ্রটিতে ভোট পড়েছে ১৯৮টি। এই কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ৫৩০ জন। 

নেত্রকোনা

কলমাকান্দা ও দুর্গাপুরে সকাল ৮টা থেকে চেয়ারম্যানসহ তিনটি পদে ভোটগ্রহণ হয়। দুই উপজেলার অন্তত ১৪টি কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটার উপস্থিতি অনেক কম। অধিকাংশ কেন্দ্রের বাইরে মানুষের কিছুটা জটলা থাকলেও ভেতর ছিলো অনেকটাই ফাঁকা। 

কলমাকান্দা উপজেলার একটি কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. জাকির হোসেন শেখ জানান, কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৪৯ জন। ১০টি বুথকক্ষে সকাল ৮ট থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট পড়েছে ৫১২টি। 

বিকেল সাড়ে ৩ টার দিকে চাইন্দাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে প্রায় একই চিত্র দেখা গেছে। বাইরে শ’খানেক লোকের ভিড় থাকলেও কেন্দ্রের ভেতরে মাত্র ৮ জন ভোটার ভোট দিতে হাজির হয়েছেন। একই চিত্র ছিল, নাজিরপুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয় ও দুর্গাপুর উপজেলা সদরের মহারাজা কুমুদ চন্দ্র মেমোরিয়াল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। এই দুই কেন্দ্রেও, বাইরে কিছু লোকের ভিড় ছিল। কিন্তু ভেতরে ১০ থেকে ১৫ জনের মতো ভোটার পাওয়া গেছে দুপুর ৩টা পর্যন্ত। 

বগুড়া

গাবতলী উপজেলায় কেন্দ্রের বাইরে ব্যালট পেপার সরবরাহ করায় এক প্রিসাইডিং কর্মকর্তা ও এজেন্টকে আটক করেছে পুলিশ। রামেশ্বরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। আটককৃতরা হলেন, প্রিসাইডিং কর্মকর্তা শাহজাহান হোসেন এবং আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী পৌর আওয়ামী লীগের সভাপতি রফি নেওয়াজ খান রবির পোলিং এজেন্ট ইমদাদুল হক।   

বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুমন চন্দ্র বলেন, প্রিসাইডিং কর্মকর্তা শাহজাহান ও আনারস প্রতীকের এজেন্ট ইমদাদুল মিলে চেয়ারম্যান প্রার্থীর ৩০০, ভাইস চেয়ারম্যান প্রার্থীর ৩০০ ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীর ৩০০ ব্যালট পেপার নিয়ে বাইরে আসেন এবং সিল মারেন। খবর পেয়ে ৫৯৯টি সিল মারা ব্যালট পেপার, ৯০০ টি ব্যালটের মুরি এবং ৫০ হাজার টাকাসহ তাদের আটক করা হয়।

ভোট দিতে লাইনে দাঁড়ানো কয়েকজন ভোটার। ছবি: সংগৃহীত

এছাড়া, ভোটে অনিয়মের অভিযোগে বগুড়ার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। এছাড়া কুসুমকলি কেন্দ্র থেকে প্রিসাইডিং কর্মকর্তাসহ দুজন আটক করে আইন-শৃঙ্খলা বাহিনী।

রংপুর 

পীরগাছা ও কাউনিয়া উপজেলা নির্বাচনে ভোটগ্রহণের শুরু থেকেই ভোটার উপস্থিতি ছিলো বেশ কম। বেলা ১১টার দিকে পীরগাছা উপজেলার জমানবীশ বালিকা দাখিল মাদ্রাসা কেন্দ্রে গিয়ে দেখা যায়, হাতে গোনা ৫ থেকে ৬ জন ভোটার উপস্থিত হয়েছে। এ কেন্দ্রে ভোটার ২ হাজার ২২১ জন। বিকেল ৩টার দিকে গিয়েও একই চিত্র দেখা গেছে। 

দুপুরের দিকে এ কেন্দ্রে কথা হয় ভোটার আফছার আলীর সঙ্গে। তিনি প্যারালাইজড রোগী। তিনি তার স্বজনের কাঁধে ভর করে ভোট দিতে এসেছেন। তিনি বলেন, ভোট নিয়ে মানুষের মধ্যে কোনো আগ্রহ নেই। তাই ভোটার উপস্থিতি কম।

বিকেলে একই কেন্দ্রে কথা হয় মকবুল হোসেন ও জয়নাল আবেদীনের সঙ্গে। তারা বলেন, বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কম। এ কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৪৪০জন। এ কেন্দ্রে বুথ ৪টি। পীরগাছা উপজেলায় ১০৩ টি কেন্দ্রে ও কাউনিয়া উপজেলায় ৯৩ টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে।

নীলফামারী

ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনে সিল মারা ব্যালটের সঙ্গে ছবি তুলেছেন মো. মানিক নামে এক আওয়ামী লীগ নেতা। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যক্তিগত আইডিতে পোস্ট করেছেন। ডিমলা উপজেলার খগাখড়িবাড়ী ইউনিয়নের উত্তর বন্দর খড়িবাড়ী স্পেশাল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন মানিক। তিনি খগাখড়িবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলে জানা গেছে।

টাঙ্গাইল

মধুপুর ও ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের নেতা ও প্রার্থীদের মধ্যে ভোট শুরুর পর পরই কোন্দল দেখা দেয়। মধুপুর উপজেলার গাংগাইর আহম্মদ আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ দুই উপজেলায় আতঙ্ক ও বৃষ্টির কারণে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি অনেক ছিল অনেক কম। 

সুনামগঞ্জ

শাল্লার চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রের সামনে ঘোড়া ও আনারস প্রতীকের দুই চেয়ারম্যান প্রার্থীর সর্মথকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১০ জন আহত হন। এর আগে সোমবার রাত ২টার দিকে এই কেন্দ্রের সামনে থেকে অন্য কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ ৪ জনকে আটক করে পুলিশ।

সিলেট 

সাংবাদিক মারধরের ঘটনা ঘটেছে সিলেটের সদর উপজেলায়। সদরের ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দিতে গিয়ে এক যুবক আটক হন। স্থানীয় আওয়ামী লীগের লোকজন তাকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করে। সাংবাদিকরা আটক যুবকের ছবি তুলতে যায়। এসময় ছবি তুলতে যাওয়া সাংবাদিকের ওপর চড়াও হন কাপ প্রিচ প্রতীকের প্রার্থীর সমর্থকরা।

ব্রাহ্মণবাড়িয়া

নাসিরনগরে জাল ভোট দিতে না দেওয়ায় পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ পাওয়া গেছে। বেলা ১১টার দিকে উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটেছে।

কক্সবাজার 

সদর উপজেলার চৌপল্ডী দক্ষিণ রাখাইন পাড়া সরকারি প্রথামিক বিদ্যালয় কেন্দ্রে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী নুরুল আবছারের পক্ষে মাসুদ পারভেজ নামে এক এজেন্টকে প্রকাশ্যে টাকা বিতরণকালে আটক করা হয়।

কুষ্টিয়া 

সদর উপজেলায় নির্বাচন চলাকালীন সময়ে একটি ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে মীর রেজাউল ইসলাম বাবু নামে এক ভাইস চেয়ারম্যান প্রার্থীকে আটক করেছে বিজিবি।

চাঁদপুর 

মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা মোহাম্মদ নূর উদ্দিন নামের এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, প্রথম ধাপের এই নির্বাচনে ১৩৯ উপজেলার মধ্যে ২২ উপজেলায় ইলেকট্রিক ভোটিং মেশিন-ইভিএম’এ এবং বাকি উপজেলা গুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়েছে।

প্রথম ধাপের এই নির্বাচনে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান ৬২৫  জন এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী ছিলেন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন