Logo
Logo
×

রাজনীতি

তিন মহাদেশ ঘুরে এসে পররাষ্ট্রমন্ত্রী কথা বললেন বিএনপি নিয়ে

Icon

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১০:৩৮ পিএম

তিন মহাদেশ ঘুরে এসে পররাষ্ট্রমন্ত্রী কথা বললেন বিএনপি নিয়ে

পররাষ্ট্র মন্ত্রীর সংবাদ সম্মেলনের একটি চিত্র। ছবি: সংগৃহীত

টানা ১৩ দিনে তিন মহাদেশের পাঁচটি দেশ সফর শেষে দেশে ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি কাওরান বাজার, বঙ্গবন্ধু এভিনিউ, বনানীতে উপজেলা নির্বাচনের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। নির্বাচনে যাতে মানুষ ভোট না দেয় সে জন্য দলটির নেতারা জনগণকে কেন্দ্রে যেতে নিষেধ করছেন। অথচ উপজেলা নির্বাচন হচ্ছে ঢাকার বাইরে। তারা মূলত এর মাধ্যমে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে চাইছে। 

বুধবার (৮ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্প্রতি ড. হাছান মাহমুদ থাইল্যান্ড, ব্রিটেন, অস্ট্রিয়া ও গাম্বিয়া সফর শেষে দেশে ফেরেন। তার সফরের বিস্তারিত তুলে ধরতে আজ এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি যারা করেন তারা কোনো ভোট করতে পারবেন না। দলের এমন সিদ্ধান্ত আত্মঘাতী। তাহলে এই দলটি মানুষ কেন করবে? 

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনান্ড লু আগামী সপ্তাহে ঢাকা সফরে আসছেন। তবে তার এ সফর রোহিঙ্গা ইস্যুতে। এখানে কোনো রাজনৈতিক ইস্যু থাকছে না। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে চিঠি দিয়েছেন তাতে দুই দেশের সম্পর্ক এগিয়ে নেওয়ার বার্তা রয়েছে। ঢাকা-ওয়াশিংটন সেই বার্তার আলোকেই তাদের কূটনৈতিক সম্পর্ক জোরদার করছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১৪ ও ১৫ মে ঢাকা সফর করবেন ডোলান্ড লু। গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ডোলান্ড লু ঢাকা সফর করেন। সে সময় নির্বাচনকে সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং অংশ গ্রহণমূলক করতে মার্কিন যুক্তরাষ্ট্রের কড়া বার্তাও তিনি পৌঁছে দেন। তবে তার সে সফরের কোনো প্রভাব জাতীয় নির্বাচনে প্রতিফলিত হয়নি। 

ওই নির্বাচনের পর তিনি ফের ঢাকা সফরে আসছেন। স্বাভাবিক ভাবেই তার সফরকে গুরুত্ব দেওয়া হচ্ছে ঢাকার রাজনৈতিক ও কূটনৈতিক মহলে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন