Logo
Logo
×

অন্যান্য সংবাদ

দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার ভারতে শেখ হাসিনা, কী চিন্তা দুই প্রধানমন্ত্রীর?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৪:১২ পিএম

দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার ভারতে শেখ হাসিনা, কী চিন্তা দুই প্রধানমন্ত্রীর?

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আবার দুই দিনের সফরে ভারতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শুক্রবার (২১ জুন) দুপুর ২টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী উড়োজাহাজ ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। স্থানীয় সময় বিকাল ৪টায় এটি নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণের কথা।

সফরসূচির তথ্যমতে, শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। পরে তিনি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও দেখা করবেন। বৈঠকগুলো শেষে শনিবারই তিনি ঢাকায় ফিরবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস উইং জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার তাকে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে সংবর্ধনা দেওয়া হবে। এরপর তিনি রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সই করবেন। এর পরে তিনি নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এখানে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি ও  সমঝোতা স্মারক সই হবে। 

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শেখ হাসিনার এই সফরে ১২ থেকে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এর মধ্যে যেসব চুক্তি বা সমঝোতার মেয়াদ শেষ হয়েছে সেগুলোর কয়েকটি নবায়ন করা হবে। এর মধ্যে আঞ্চলিক নিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্ব পাবে। এ ছাড়া চীনের প্রভাবসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সংবাদমাধ্যমকে বলেন, দুই দেশই সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে চাচ্ছে। তাই দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকে এ নিয়েও আলোচনা হবে।

বিশ্লেষকরা মনে করছেন, নতুন করে সরকার গঠন হলেও দুই দেশেই আগের দলই ক্ষমতায় থাকায় আলোচনায় অগ্রগতি সহজ হতে পারে। চীন সফরের আগে প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে উঠে আসতে পারে নতুন রেল করিডোর, তিস্তা মহাপরিকল্পনাসহ স্পর্শকাতর বিভিন্ন প্রসঙ্গ। চিকেন্স নেকের বিকল্প হিসেবে বাংলাদেশের ওপর দিয়ে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে রেল যোগাযোগ নেটওয়ার্ক তৈরি করতে চায় ভারত।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে গত ৮ জুন নয়াদিল্লি গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ জুন তিনি দেশে ফেরেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন