Logo
Logo
×

অভিমত

মব জাস্টিস বন্ধ করতে হবে

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৪ পিএম

মব জাস্টিস বন্ধ করতে হবে

মব জাস্টিস, জনগণের আইন নিজের হাতে তুলে নেওয়া। এই প্রক্রিয়া যদি একটা দেশে স্বাভাবিক হয়ে পড়ে তবে এর পরিণতি হয় মারাত্মক। আমাদের সবার মনে থাকার কথা, ছেলেধরা সন্দেহে কীভাবে পিটিয়ে মারা হয়েছিল এক মাকে। নৃশংস সেই হত্যাকাণ্ড জাতিকে শোকগ্রস্ত করেছিল। তবে, এর চেয়েও বড় উদাহরণ হচ্ছে আওয়ামী আমলের র‍্যাব। 

একদা যেই সংগঠন কুখ্যাত সন্ত্রাসীদের ‘ক্রসফায়ার’ করে বলে লোকে আনন্দে মিষ্টি বিতরণ করতো, সেই সংগঠনই একসময় হয়ে উঠে ভাড়াটে গুন্ডার দল। রাজনৈতিক প্রতিপক্ষ তো বটেই, টাকা-পয়সার জন্য এই বাহিনী যে কাউকেই গুমখুন করতো বলে অভিযোগ আছে। সেটা অবশ্য হওয়ারই কথা, আইনের বাইরে একবার চলে গেলে তাঁকে আর আয়ত্তে আনা যায় না।

ঈশপের একটা বিখ্যাত গল্প আছে যে একবার এক ফাঁসির আসামিকে জিজ্ঞাসা করা হয় তোমার শেষ ইচ্ছে কি, সে জবাব দেয় আমি মায়ের সাথে দেখা করবো। যখন মায়ের সাথে সে দেখা করে তখন মায়ের কানের কাছে মুখ নিয়ে জোরসে কামড় দেয়। মা বেশ অবাক হয়ে এর কারণ জিজ্ঞাসা করায় সে উত্তর দেয়, তোমার মনে আছে মা, স্কুলে প্রথমদিন গিয়ে আমি একটা পেন্সিল চুরি করে এনে তোমার কানে কানে বলেছিলাম। সেইদিন যদি তুমি আমাকে বকে দিতে আজ আমার এই পরিণতি হতো না। 

অন্যায়কে গোড়াতেই বন্ধ করে দিতে হবে। মব জাস্টিসকে প্রশ্রয় দিলে একে থামানো কঠিন হবে, আর এর প্রভাব হবে ভয়াবহ। কেউ কেউ হয়তো বলবেন, নতুন সরকারকে সময় দিতে হবে, কেউ আবার বলে ফেলতে পারেন এইগুলো পতিত স্বৈরাচারের দোসরদের আলাপ। কেউ কেউ স্বাধীনতার জোশে প্রতিশোধের নেশায় মত্ত থেকে কথা শুনতে চাইবেন না। 

কিন্তু, এতো আত্মত্যাগে পাওয়া অর্জনকে এসবের বিনিময়ে হারাতে দেয়া যাবে না। মব জাস্টিসকে অতি অবশ্যই আমাদের রুখতে হবে। কারণ, আমাদের লড়াইটা ছিল গণতন্ত্রের, আইনের শাসন প্রতিষ্ঠার, যা হলে দেশের প্রতিটা মানুষ ইনসাফ পাবে, ক্ষমতাশীলরা জবাবদিহিতার আওতায় থাকবে। 

আশার ব্যাপার হচ্ছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দুজনেই আইনের শাসনের ওপর জোর দিয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকারকে ‘যথেষ্ট সময়’ দিয়ে তাঁরা দাবি জানিয়েছেন যাতে ঢালাও মামলা ও আক্রমণ বন্ধ হয়। ক্ষমতাচ্যুতদেরও যাতে আইনের আওতায় এনে বিচার করা হয় সে ব্যাপারে জোর দিয়েছেন। 

দেশে পরিপূর্ণ গণতন্ত্র ফেরাতে হলে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে, মব জাস্টিস নয়।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন