Logo
Logo
×

অভিমত

বিপ্লবকে বেহাত হইতে দেওয়া যাবে না

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ০৩:৪৪ পিএম

বিপ্লবকে বেহাত হইতে দেওয়া যাবে না

পৃথিবীর ইতিহাসে দেখা গেছে যে, প্রতিটা বিপ্লবের পরেই পালটা বিপ্লব বা প্রতিবিপ্লবের একটা আশঙ্কা থাকে। পরাজিত শক্তি সত্যটাকে মানতে না পেরে অনেক সময় পালটা আঘাত করতে চায়। আবার, পরিবর্তিত পরিস্থিতিতে কেউ কেউ বাঁধনহারা আবেগে ভেসে গিয়ে বাড়াবাড়ি করে ফেলে যাতে বিপ্লব প্রশ্নবিদ্ধ হয়। জনমনে আশঙ্কা দেখা দেয়, যে ইনসাফ আর আজাদীর স্বপ্নে বিপ্লব হয়েছিল তা বৃথা যায়। 

বাংলাদেশ সম্প্রতি এক গণবিপ্লব সম্পন্ন করেছে। দীর্ঘ ১৬ বছর ধরে নিপীড়ন চালানো আওয়ামীশাহীর পতন ঘটিয়েছে বাংলাদেশের মানুষ। গোটা দেশ এখন নতুন স্বাধীনতার স্বপ্নে বিভোর। কিন্তু, এরই মধ্যে প্রতিবিপ্লবের অপচ্ছায়া হাজির হচ্ছে। পরাজিত গণবিরোধী শক্তি যেমন মাথাচাড়া দিচ্ছে, তেমনি এমন কিছু বাড়াবাড়ি দেখা যাচ্ছে যা আশঙ্কাজনক। 

এর একটা হচ্ছে আদালত চত্বরে আসামিদের ওপর হামলা। আদালত হচ্ছে একটা দেশের মানুষের আস্থার জায়গা, যেকোনো অনাচারের বিরুদ্ধে আশ্রয়। আওয়ামী লীগ সরকারের অন্যতম পাপ ছিল এই আস্থার জায়গাকে ভেঙ্গে দেওয়া। আদালত ও বিচারককে কুক্ষিগত করে মানুষের শেষ আশ্রয় কেড়ে নেওয়া। 

ফলত, সেই পঙ্কিলতা থেকে উঠে আসার জন্য দেশকে ঠিকঠাক করতে করণীয় কাজ হচ্ছে সুবিচার নিশ্চিত করা। প্রতিহিংসা, প্রতিশোধপরায়ণতাকে ঊর্ধ্বে রাখতে না পারলে সেই কাজ সম্পন্ন করা যাবে না। কিন্তু, আমরা দেখতে পাচ্ছি যে সম্প্রতি আদালতে হাজির করা আসামিদের ওপর শারীরিক আক্রমণ করা হচ্ছে।

আওয়ামী আমলের এক কুখ্যাত বিচারককে বাজেভাবে হামলা করা হয়েছে। ওই বিচারক দেশের যে বিরাট ক্ষতি করেছেন, বিচার ব্যবস্থা ধ্বংস করে দিয়েছেন, তাতে প্রচণ্ড রাগ হবারই কথা। কিন্তু, বিচারের বদলে প্রতিশোধপরায়ণতা দেখালে আসলে আওয়ামী জাহেলিয়াতের নীতিরই আবার পুনরাবৃত্তি হবে। 

একই ব্যাপার দেখা যাচ্ছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। শিক্ষার্থীরা গিয়ে দলবেঁধে বিভিন্ন শিক্ষককে অপসারণ করছেন, নিগৃহীত করছেন। কোনো সন্দেহ নাই, অনেক শিক্ষক আওয়ামী দালালি করেছেন, কিন্তু তা যাতে আর ফিরে না আসে এর জন্য আমাদের বিচার নিশ্চিত করতে হবে, মব জাস্টিস নয়। 

একই ব্যাপার দেখা যাচ্ছে মামলা দেওয়ার ব্যাপারেও। ক্রিকেটার এবং আওয়ামী এমপি সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলা দেওয়া হলো। সাকিবের আর্থিক দুর্নীতির বিরুদ্ধে বহু সময় আওয়াজ উঠেছে এবং সেগুলো বিচার হওয়া জরুরি। সাকিব খুনের সাথে জড়িত হতে পারেন, এই ব্যাপারটা উড়িয়ে দেওয়া যায় না। তবে, আর্থিক মামলাগুলো হওয়ার আগে হুকুমের আসামি হিসেবে খুনের মামলা দেওয়াটা অতি উৎসাহী ঠেকে। আমরা অতীতে দেখেছি, এই ধরনের অতি উৎসাহ মামলাগুলোকে খেলো করে দেয়। দোষীদের এক ধরনের দায়মুক্ত করে দেয়া হয়। 

দেশে কেবল নতুন সরকার আর অরাজকতাই নয়, এই সময় চলছে প্রলয়ংকরী বন্যা। এর মধ্যেও আমরা দেখছি প্রতিনিয়ত দাবি-দাওয়া নিয়ে মাঠ গরম করা হচ্ছে। সচিবালয় ঘেরাও ও ভীতি প্রদর্শন হচ্ছে। এগুলা ভালো লক্ষণ নয়। যেকোনো মূল্যে এগুলো ঠেকাতে হবে। বিপ্লবকে বেহাত হতে দেওয়া যাবে না। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন