Logo
Logo
×

অভিমত

হাসিনার বিচার ও ডিএসএ তুলে নেওয়ায় প্রথম কাজ

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৪, ০৩:৫৫ পিএম

হাসিনার বিচার ও ডিএসএ তুলে নেওয়ায় প্রথম কাজ

বাংলাদেশ আরও একবার স্বাধীনতার স্বাদ পেলো। অভ্যুত্থান যে জাতির রক্তে, তাঁরা আবারও বুকের রক্ত ঢেলে দেশকে স্বৈরাচারমুক্ত করলো। বাংলাদেশকে অরাজকতার এক রাজ্য বানিয়ে ফেলা শেখ হাসিনার পতন হলো। দীর্ঘদিনের শিকলমুক্ত হয়ে বাংলাদেশ এখন মুক্ত বাতাসে শ্বাস নিচ্ছে। 

কিন্তু, আমাদের ভুলে গেলে চলবে না যে, স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। যে কারণে আমাদের সদাসতর্ক থাকতে হবে। বাংলাদেশে এমন ব্যবস্থা কায়েম করতে হবে যাতে এই দেশে আর কোনোদিন কেউ স্বৈরাচার না হয়ে উঠতে পারে, যাতে মানুষের কণ্ঠস্বর ও মতামতকে দমন করতে না পারে। এই কারণে, আমাদের ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সুষ্ঠু বিচার করতে হবে যাতে ভবিষ্যতের জন্য তা দৃষ্টান্ত হয়ে থাকে। 

বাংলাদেশে গত ১৫ বছর জঘন্য শাসন কায়েম হয়েছিল। দেশের সমস্ত প্রতিষ্ঠান ধ্বংস করে জনগণের সবরকমের অধিকার কেড়ে নেওয়া হয়েছিল। এখন সময় সেগুলো ফেরত আনার। কাজটা খুবই কঠিন। একেতো ভঙ্গুর জিনিস ঠিক করা কঠিন তদুপরি এখনো প্রশাসনসহ সমস্ত স্থানে পতিত স্বৈরাচারের ফেলে যাওয়া ব্যবস্থা ও মানুষেরা রয়ে গেছে। কিন্তু, গণঅভ্যুত্থান এমন এক শক্তি, এমন এক প্রেরণা যা আমাদের সামনে এক অভাবনীয় সুযোগ এনে দিয়েছে। 

এই সুযোগকে কাজে লাগাতেই হবে। ফলে, এই মুহূর্তে আনন্দ-উল্লাস আর প্রতিশোধের বদলে আমাদের মনোযোগ হওয়া উচিত সুষ্ঠু বিচারে। আশার কথা, ইতোমধ্যেই সরকারের তরফ থেকে সেই ঘোষণা দেওয়া হয়েছে। তবে, আমরা অতীত অভিজ্ঞতা থেকে দেখেছি বাংলাদেশে বিচারের নামে প্রহসন হতে। যারা শাসনক্ষমতায় গিয়েছেন, তারাই আঁতাতের রাস্তায় হেঁটেছেন। ফলে, এই নিয়ে আমাদেরকে ভীষণ সতর্ক থাকতে হবে। 

এছাড়া হাসিনাশাহীর সময়ে যেসব হাতিয়ার ব্যবহার করে অত্যাচার করা হতো সেগুলোকে নির্মূল করা হতো। আইনের বাজে প্রয়োগ এদের মধ্যে সর্বাগ্রে থাকবে। বিচারব্যবস্থাকে কুক্ষিগত করে, গণবিরোধী আইন করে স্বৈরশাসকের মসনদকে নিশ্চিত করা হতো। এইসবের মধ্যে ওপরের দিকে থাকবে কুখ্যাত ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বা ডিএসএ। অবিলম্বে এই আইনকে বিলোপ করতে হবে। এই নিয়ে কোন সময়ক্ষেপণ বা ধানাইপানাই চলবে না। স্বৈরাচারের সুষ্ঠু বিচার ও দমনমূলক আইনগুলো বাতিলের কাজগুলো অতি সত্বর করতে হবে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন