Logo
Logo
×

অভিমত

ক্ষমতা কীভাবে হস্তান্তর হবে, বিবেচনার জন্য একটি ফর্মুলা

আলী রীয়াজ

আলী রীয়াজ

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ১০:২৯ পিএম

ক্ষমতা কীভাবে হস্তান্তর হবে, বিবেচনার জন্য একটি ফর্মুলা

বাংলাদেশে এখন পর্যন্ত গণ-অভ্যুত্থানের মধ্যদিয়ে উত্থিত শক্তির কাছে ক্ষমতা হস্তান্তরের পথ সংবিধানের ভেতরেই আছে। এর বাইরে যে ব্যবস্থা সেটা হচ্ছে অসাংবিধানিক ব্যবস্থা গ্রহণ- হয় তা হবে ক্ষমতাসীনদের উদ্যোগে, অন্যথায় রাজপথের শক্তিতে।  

সাংবিধানিকভাবে ক্ষমতা হস্তান্তরের জন্যে দরকার – 

শেখ হাসিনার পদত্যাগ, সংসদ ভেঙ্গে দেওয়া, একজন ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া, প্রধানমন্ত্রী ছাড়াও আরেকজন  মন্ত্রী নিয়োগ দিয়ে দুই সদস্যের মন্ত্রীসভা গঠন এবং তার পরে প্রধানমন্ত্রীর রুলস অব বিজনেসের ক্ষমতাবলে ৭ বা তার বেশি বেজোড় সংখ্যক উপদেষ্টা নিয়োগ। এই ব্যক্তিদের নির্ধারণ করবে আন্দোলনকারীরা, রাষ্ট্রপতি কেবলমাত্র নিয়োগ দেবেন, এই ব্যক্তিদের  নির্ধারণে তাঁর কোনো রকমের ভূমিকা থাকবে না। এই নয় জন ব্যক্তি অন্তর্বর্তীই জাতীয় সরকার হিসেবে কাজ করবে।  (তাঁরা কি করবেন সেটা এখানে আলোচনা করা হচ্ছে না)।  

সাংবিধানিক বিভিন্ন পদক্ষেপ যেভাবে অগ্রসর হবে

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করবেন রাষ্ট্রপতির কাছে [৫৭(১)(ক)]। সেই সঙ্গে তিনি সংসদ ভেঙে দেওয়ার জন্যে রাষ্ট্রপতির কাছে অনুরোধ জানাবেন [৭২ (১)] এবং রাষ্ট্রপতি সংসদ ভেঙে দেবেন [৭২ (১)]। রাষ্ট্রপতি একজনকে প্রধানমন্ত্রী নিয়োগ করবেন [৫৬ (১); ৫৬ (২)] যাতে একটি মন্ত্রিসভা গঠিত হয় সেই জন্যে প্রধানমন্ত্রী একজনকে মন্ত্রী নিয়োগ করবেন [৫৫ (১)]। তাঁদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি [৫৬ (২)]। প্রধানমন্ত্রী নিয়োগের জন্যে সংসদ সদস্য হবার প্রয়োজন নেই কেননা তিনি সংসদ-সদস্যদের ‘অধিকাংশের আস্থাভাজন’ বলে রাষ্ট্রপতির কাছে ‘প্রতীয়মান’ হওয়াই যথেষ্ট [৫৬ (৩)]।

সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদগুলো নিচে দেয়া হল

৫৭। (১) প্রধানমন্ত্রীর পদ শূন্য হইবে, যদি-

(ক) তিনি কোন সময়ে রাষ্ট্রপতির নিকট পদত্যাগপত্র প্রদান করেন

৭২। (১) সরকারি বিজ্ঞপ্তি-দ্বারা রাষ্ট্রপতি সংসদ আহ্বান , স্থগিত ও ভঙ্গ করিবেন ...

     .........  

[তবে আরও শর্ত থাকে যে, এই দফার অধীন তাঁহার দায়িত্ব পালনে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কর্তৃক লিখিতভাবে প্রদত্ত পরামর্শ অনুযায়ী কার্য করিবেন।]

৫৫। (১) প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি মন্ত্রিসভা থাকিবে এবং প্রধানমন্ত্রী ও সময়ে সময়ে তিনি যে-রূপ স্থির করিবেন, সেইরূপ অন্যান্য মন্ত্রী লইয়া এই মন্ত্রিসভা গঠিত হইবে।

৫৬। (১) একজন প্রধানমন্ত্রী থাকিবেন এবং প্রধানমন্ত্রী যে-রূপ নির্ধারণ করিবেন, সেইরূপ অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী থাকিবেন।

 (২) প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীদিগকে রাষ্ট্রপতি নিয়োগ দান করিবেন:

 (৩) যে সংসদ-সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলিয়া রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হইবেন, রাষ্ট্রপতি তাঁহাকে প্রধানমন্ত্রী নিয়োগ করিবেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন