Logo
Logo
×

অভিমত

অতি দ্রুত যুদ্ধে বড়দের নামতে হবে

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ০৫:০২ পিএম

অতি দ্রুত যুদ্ধে বড়দের নামতে হবে

বাংলাদেশে এখন মুক্তির লড়াই চলছে। জালিমের হাত থেকে, এদেশের ইতিহাসে সবচেয়ে বড় স্বৈরাচারের পতনের জন্য এদেশের নিরস্ত্র ছাত্রছাত্রীরা আওয়ামী লীগের সশস্ত্র খুনে বাহিনীর বিরুদ্ধে দাঁড়িয়েছে। শত শত মানুষকে খুন করে এবং চূড়ান্ততম নির্মমতা দেখানো অনির্বাচিত এই সরকার বুঝিয়ে দিয়েছে তারা বাংলাদেশের জনগণের জানকে পাত্তা দেয় না। দেশের মানুষের জন্য এই দানবকে পরাজিত করা অস্তিত্বের প্রশ্ন। 

এখনো কেউ কেউ প্রশ্ন করতে পারেন, এই গণহত্যাই কি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে নিষ্ঠুর। তাদের জন্য সরকারি উপাত্তই যথেষ্ট। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে মোট শহীদের সংখ্যা ছিল ৩৯ জন (মিছিলে ৬ জন)। এর দশ বছর পর শিক্ষা আন্দোলনে মারা যান ৩ জন। ছয় দফা আন্দোলনে ১৯৬৬ সালে সরকারি বাহিনীর হাতে খুন হন ১১ জন। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে মারা যান ৫৩ জন। আর দেশ স্বাধীনের পর স্বৈরাচার এরশাদের নয় বছর সময়কালে মৃত্যুর সংখ্যা ছিল মোট ১৯০ জনের মতো।

এরশাদকে আমরা স্বৈরাচার বললেও, হাসিনাশাহী মাত্র ছয় দিনে সরকারি হিসেবেই এরশাদের নয় বছরের হত্যার পরিমাণ ছাড়িয়ে গেছে। আমরা সকলেই জানি, কি পরিমাণ মৃত্যুকে অস্বীকার করেছে। ফলে, হাসিনা সরকার যা করেছে তা বাংলাদেশের ইতিহাসে বিরল তো বটেই, পৃথিবীর ইতিহাসে যুদ্ধ ব্যতীত অন্য কোন সময়, নিজ দেশেরই নিরস্ত্র মানুষের ওপর এই রকম গণহত্যা চালানোর রেকর্ড আর নেই। 

ফলে এই কথা স্পষ্ট যে, এই গণহত্যাকারী সরকারের কোনো বৈধতাই আর নেই। এদের আইন মেনে চলা এখন হবে জনতার সাথে বেঈমানীর শামিল। আমরা যদি, বাইরে গিয়ে লড়াই করি, ৫০০ জন এক হয়ে প্রতিরোধ করলে হয়তো ৫০ জন মরবো, কিন্তু যদি আলাদা হয়ে যাই, ঘরে ঢুকে যাই, তবে এই কসাইয়ের দল খুঁজে খুঁজে ৫০০ জনকেই হত্যা করবে, হয়রাণী করবে। এর প্রমাণ আমরা ইতিমধ্যেই দেখেছি। তিন লাখ লোকের নামে অজ্ঞাতনামা মামলা দিয়েছে যাতে যাকে তাঁকে ধরে নেয়া যায়। এই সুবাদে এদের ব্যাবসা রমরমা। 

আমাদের বাচ্চারা, ছাত্ররা তাঁদের সর্বোচ্চটা দিয়ে প্রতিরোধ চালাচ্ছে। কিন্তু, ছাত্রদের একার পক্ষে এই লড়াই, প্রচণ্ড অসম লড়াই চালিয়ে রাখা সম্ভব না। দেশের প্রতিটা স্বাধীনতাকামী মানুষের দায়িত্ব গণহত্যাকারীদের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নেয়া। বেঁচে থাকতে হলে, টিকে থাকতে হলে এই লড়াইয়ে নেমে পড়তে হবে, এখনিই। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন