Logo
Logo
×

অভিমত

দেশের শত্রুদের বয়কট করা এখন প্রাথমিক কর্তব্য

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১০:১৬ পিএম

দেশের শত্রুদের বয়কট করা এখন প্রাথমিক কর্তব্য

বাংলাদেশ এখন এক রক্তাক্ত প্রান্তর। দেশ এখন স্পষ্ট দুই ভাগে বিভক্ত। একদিকে মুক্তিযুদ্ধের চেতনার নামে খুনে, লুটেরা এবং এদের সমর্থক। অন্যদিকে, মার খাওয়া, অধিকার বঞ্চিত মানুষেরা। জনতার ভোটের অধিকার কেড়ে নেওয়া সরকার আর তার দোসরেরা এখন এতোটাই বেপরোয়া যে, সামান্য চাকরির অধিকার চাইতে যাওয়া তরুণ ও তরুণীদের নির্বিচারে হত্যা করছে। দেশের কোনায় কোনায় নিরস্ত্র, প্রতিবাদী তরুণদের হামলা করা হচ্ছে।

গত দেড় দশকে বাংলাদেশে গণতন্ত্র হত্যা করা হয়েছে। দেশের সম্পদ অবাধে পাচার করা হয়েছে। রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ধ্বংস করে দেওয়া হয়েছে। দেশের অর্থনীতি পঙ্গু হয়ে গেছে। এই সবের প্রতিবাদ করতে গেলেই মুক্তিযুদ্ধের চেতনার বিরোধিতার ট্যাগ সেটে দেওয়া হয়েছে। 

জনগণের টাকায় কেনা অস্ত্র দিয়ে জনগণের বেতনে পালিত পুলিশ হত্যাকাণ্ড ঘটিয়েছে। সারাদেশে সরকারি দলের দোসর ছাত্রলীগ তাণ্ডব চালিয়েছে। এসবের উসকানি দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী। রাগ বা অনুরাগের বশবর্তী না হয়ে জনতাকে সেবা দেওয়ার যে শপথ তা তিনি ভঙ্গ করেছেন মুক্তিযোদ্ধা আর রাজাকারের বাচ্চা নামে দেশকে দুই ভাগ করে। শপথ ভঙ্গ করায় তিনি তাঁর বৈধতা হারিয়েছেন। অবশ্য এমনিতেই তিনি অবৈধ প্রধানমন্ত্রী, তবে এখন সংবিধানের ধারাটাও ভাঙলেন। 

তাঁর লেলিয়ে দেওয়া হত্যাকাণ্ডে কেবল ছাত্রলীগ আর পুলিশ নয়, পাঁচটার দলও দোসর। অন্ধ আওয়ামী সমর্থকেরা মুক্তিযোদ্ধার চেতনার আলাপ করে এই হত্যাকাণ্ড সমর্থন দিচ্ছে। সব মিলিয়ে এরা নিজেদের রাষ্ট্রের শত্রু হিসেবে প্রমাণ করেছে। যেকোনো উপায়ে নিজেদের ক্ষমতা ও লুটপাট চালিয়ে যাওয়ার জন্য এরা গণহত্যাকারী হয়েছে। 

ফলে, এখন আর কেবল গণতান্ত্রিক আলাপ আর প্রতিবাদে কাজ হবে না। এইসব গণশত্রুদের বিরুদ্ধে দরকার প্রতিরোধ। অবৈধ প্রধানমন্ত্রী আর তাঁর গণহত্যাকারী দল ও সমর্থকদের প্রতিরোধ করাই দেশবাসীর কর্তব্য। 

দুর্ভাগ্যভাবে আমাদের গণতন্ত্রের পক্ষের লড়াইয়ে থাকা রাজনৈতিক দলগুলোকে তেমন সক্রিয় দেখা যাচ্ছে না। কিন্তু, দেয়ালে পিঠ ঠেকা দেশবাসীর তা নিয়ে আফসোসের সুযোগ নেই। যে গণহত্যা শুরু হয়েছে তা থামাতে হলে গণশত্রুদের সর্বস্ব দিয়ে হারাতে হবে। 

আমাদের বেঁচে থাকার জন্য, আমাদের উত্তরসূরিদের টিকিয়ে রাখার জন্য যে যার জায়গা থেকে গণশত্রুদের বয়কট করতে হবে। তাঁদের যত ক্ষমতাই থাক, তাঁদের সামাজিকভাবে প্রত্যাখান করতে হবে। এমনকি পরিবারের সদস্য বা প্রিয়তম বন্ধুও যদি সেই গণবিরোধী দলের সমর্থক ও সুবিধাভোগী হয় তাঁদের ত্যাগ করতে হবে। অস্তিত্বের লড়াইয়ে এই বয়কট আমাদের প্রাথমিক কর্তব্য। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন