Logo
Logo
×

পুরনো খবর

ছাত্র ইউনিয়ন নেতাদের যেখানে পাচ্ছে মারছে ছাত্রলীগ

Icon

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ০১:০৯ এএম

ছাত্র ইউনিয়ন নেতাদের যেখানে পাচ্ছে মারছে ছাত্রলীগ

ছাত্র ইউনিয়নের কয়েকজন নেতাকে আবারো পিটিয়ে আহত করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দেওয়ার পরদিন বৃহস্পতিবার হামলা হলো। গত মঙ্গলবারও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্র ইউনিয়নসহ প্রগতিশীল শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ।

ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা বলছেন, ছাত্রলীগ তাদের খুঁজে খুঁজে বের করে পেটাচ্ছে। তারা যেখানে পাচ্ছে সেখানেই মারধর করছে।

আজ বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীদের হামলায় ছাত্র ইউনিয়নের চার নেতা আহত হন। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার পর টিএসসি থেকে আড্ডা দিয়ে ফেরার পথে শাহবাগ, টিএসসি ও ভিসি চত্বরে এ হামলা হয়।

হামলায় আহতরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র ইউনিয়নের সভাপতি মেঘমল্লার বসু, সাধারণ সম্পাদক মঈন আহমেদ, ঢাকা মহানগর শাখার সহ-সাধারণ সম্পাদক শুভ্র ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেতা শাহরিয়ার শিহাব। আহত চারজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

এদের মধ্যে মেঘমল্লার বসুকে পিটিয়ে জখম করা হয়েছে এবং ধারালো অস্ত্র দিয়ে তার চোখে আঘাত করা হয়েছে। এ ছাড়া ঢাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মাঈন আহমেদকেও বেধড়ক পেটানো হয়েছে। তার মাথায় গুরুতর আঘাত লেগেছে। ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সহকারী সাধারণ সম্পাদক তাহমিদ তাজওয়ার শুভ্র এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সংগঠক শাহরিয়ার শিহাবও তাদের হামলায় আহত হয়েছেন।

এ ব্যাপারে মাঈন আহমেদ বলেন, ‘বেলা একটার কিছু পরে টিএসসি এলাকায় ডাস ক্যাফেটেরিয়ার সামনে থেকে রিকশায় উঠে কিছু দূর যেতেই ছাত্রলীগ আমার ওপর হামলা করে। এর পরপরই খবর পাই যে শাহবাগে মেঘমল্লার বসুকে মারধর করা হয়েছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সদ্য সাবেক সভাপতি শিমুল কুম্ভকার বলেন, আহত মেঘমল্লার ও মাঈন ছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার নেতা শুভ্রকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুভ্র শাহবাগে মেঘমল্লারের সঙ্গে ছিলেন। পলাশী এলাকায় ছাত্র ইউনিয়নের আরেক নেতাকেও ছাত্রলীগ মারধর করেছে বলে জানান তিনি।

ঢাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মঈন আহমেদ বলেন, ‘তানভীর হাসান সৈকত আগেও আমাদের হুমকি দিয়ে হামলা চালিয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবসে আমাদের ওপর হামলা চালিয়ে তারা প্রমাণ করেছে তারা সন্ত্রাসী সংগঠন।’

হামলার অভিযোগ অস্বীকার করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করায় ছাত্র ইউনিয়নের ওপর সাধারণ শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়েছে৷ তাদের নিরাপত্তা দেওয়া তো আমাদের পক্ষে সম্ভব নয়৷ ওই ঘটনার জন্য তাদের ক্ষমা চাওয়া উচিত৷’

রাজু ভাস্কর্যের সামনে প্রধানমন্ত্রীর ছবি  সংবলিত মেট্রোরেলের অস্থায়ী প্রতিকৃতি রাখা নিয়ে সম্প্রতি ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন নেতাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের উদ্বোধন সামনে রেখে গত মাসে ওই কাঠামো রাখা হয়। এতে রাজু ভাস্কর্য আড়ালে চলে যাওয়ায় ছাত্রলীগের প্রতি সেটি সরিয়ে নেওয়ার অনুরোধ জানায় ছাত্র ইউনিয়ন। তবে তাতে কাজ হয়নি।

এর মধ্যে গত মঙ্গলবার সন্ধ্যায় বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্রজোটের উদ্যোগে ক্যাম্পাসে মশাল মিছিল হয়। মিছিল শেষে সমাবেশ করতে রাজু ভাস্কর্যের সামনে এলে বাম সংগঠনগুলোর নেতা-কর্মীদের কয়েকজন ভাস্কর্যে ছাত্রলীগের স্থাপিত প্রধানমন্ত্রীর ছবিসংবলিত মেট্রোরেলের অস্থায়ী প্রতিকৃতি সরিয়ে দিতে যান। ওই ঘটনার পরপরই ছাত্রলীগের নেতা-কর্মীরা বাম সংগঠনগুলোর নেতা-কর্মীদের ওপর হামলা করেন। হামলায় ৮ থেকে ১০ জন নেতা-কর্মী আহত হন। এরপর ছাত্রলীগের নেতা-কর্মীরা টিএসসিতে বিক্ষোভ করেন। পরে রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দেয় ছাত্রলীগ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন