Logo
Logo
×

সংবাদ

পার্বত্য চট্টগ্রামের ঘটনা নিয়ে জাতীয় নাগরিক কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ পিএম

পার্বত্য চট্টগ্রামের ঘটনা নিয়ে জাতীয় নাগরিক কমিটির উদ্বেগ

পুরোনো ছবি

পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় নাগরিক কমিটি। আজ শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালে সংবাদমাধ্যমে জাতীয় নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিনের পাঠানো এক বিবৃতি এই উদ্বেগ জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতিতে জাতীয় নাগরিক কমিটি গভীরভাবে উদ্বিগ্ন। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সবাই বাংলাদেশি। আমরা মনে করি, যেকোনোভাবে জাতিগত বিদ্বেষ সৃষ্টি করে বাংলাদেশের জনগণকে, এক জাতিকে অন্য জাতির বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার চেষ্টা গণঅভ্যুত্থানের স্পিরিটের পরিপন্থি। 

আমরা মনে করি, পার্বত্য অঞ্চলে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের এক গভীর চক্রান্তের শিকারে পরিণত করার পাঁয়তারা চলমান। সকল ষড়যন্ত্র মোকাবিলার জন্য প্রত্যেক নাগরিককে তার জায়গা থেকে ভূমিকা রাখার আহবান জানায় জাতীয় নাগরিক কমিটি। জাতীয় সার্বভৌমত্বের অখণ্ডতা যেন হুমকির মুখে না পড়ে, সংশ্লিষ্ট সকল পক্ষকে তা বিবেচনায় রাখার আহ্বান জানাচ্ছে নাগরিক কমিটি। 

বিবৃতিতে আরও বলা হয়, জাতীয় নাগরিক কমিটি বাংলাদেশের সকল জাতিসত্তাকে সম্মান করে এবং সকলের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বদ্ধ পরিকর। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে চলমান সহিংসতা বন্ধ করতে হবে এবং বিবদমান উভয়পক্ষের মধ্যে দাঙ্গা ঠেকাতে হবে। দেশের প্রতিটি নাগরিক, তিনি যে জাতিসত্তারই হোন না কেন, তার জানমালের নিরাপত্তা প্রদান সরকারের দায়িত্ব ও কর্তব্য। আমরা সরকারকে তার দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালনের আহবান জানাচ্ছি।  একই সাথে পার্বত্য চট্টগ্রামের পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে উসকানিদাতা ও দোষীদের শনাক্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। পাশাপাশি নিহত পরিবারদের ক্ষতিপূরণ এবং আহতদের চিকিৎসার মতো মানবাধিকার নিশ্চিত করতে হবে। 

জাতীয় নাগরিক কমিটি মনে করে, উদ্ভূত পরিস্থিতিসহ পার্বত্য চট্টগ্রাম সমস্যার সমাধানে সরকারের দীর্ঘমেয়াদী উদ্যোগ নেওয়া উচিত। পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক; এর সমাধানও রাজনৈতিক হতে হবে। 

শেষে বলা হয়, সকল জাতিধর্মের মানুষের সমান অধিকারের ভিত্তিতে বাংলাদেশকে একটি সুসংহত রাজনৈতিক জনগোষ্ঠী এবং গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পুনর্গঠনের লক্ষ্যে জাতীয় নাগরিক কমিটি কাজ করে চলেছে। এ মুহূর্তে পার্বত্য চট্টগ্রামের সহিংস পরিস্থিতির আশু সমাধান দরকার এবং দীর্ঘমেয়াদী সমাধানের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে নিয়ে সংলাপ ও রূপরেখা প্রণয়নের জন্য রাষ্ট্রীয় উদ্যোগ নেওয়া হলে জাতীয় নাগরিক কমিটি সহযোগিতা করতে প্রস্তুত আছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন