Logo
Logo
×

সংবাদ

বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও প্রতিষ্ঠানিক গঠনে সহযোগিতা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র

Icon

ইউএনবি

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১০ পিএম

বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও প্রতিষ্ঠানিক গঠনে সহযোগিতা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে আজ রবিবার বৈঠক করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

বাংলাদেশের জনগণের কল্যাণে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, প্রাতিষ্ঠানিক গঠন ও উন্নয়নে সহযোগিতার কথা  পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন সফররত মার্কিন প্রতিনিধি দল। সাক্ষাতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

এদিকে রাষ্ট্র পুনর্গঠনে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস আজ রোববার দেশের পুনর্গঠন, গুরুত্বপূর্ণ সংস্কার এবং চুরি হওয়া সম্পদ ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছেন। 

নোবেল শান্তি পুরস্কারজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের সামনে চ্যালেঞ্জের বর্ণনা দিয়ে বলেন, তাঁর প্রশাসন অর্থনীতি পুনর্গঠন, সংস্কার এবং সচল করতে দ্রুত এগিয়ে এসেছে। এরই মধ্যে আর্থিক খাতে সংস্কার শুরু করেছে এবং বিচার বিভাগ ও পুলিশের মতো প্রতিষ্ঠানগুলোকে ঠিক করেছে।

এদিকে সাক্ষাৎ শেষে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশের জনগণের কল্যাণে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, প্রাতিষ্ঠানিক গঠন ও উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহায়তার ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করেছে আমাদের প্রতিনিধিদল।’

দূতাবাসের পক্ষ থেকে আরও বলা হয়, যেহেতু বাংলাদেশ আরও ন্যায়সঙ্গত ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের রূপরেখা খুঁজছে, তাই যুক্তরাষ্ট্র এই প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।

ভারত সফর শেষে রবিবার সকালে ঢাকায় এসে এই সাক্ষাতে অংশ নেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সফররত মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে 'মাল্টি-ডাইমেনশনাল' আলোচনার অপেক্ষায় রয়েছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার।

অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে বৈঠকে প্রতিনিধি দলে ছিলেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের আন্তর্জাতিক অর্থবিষয়ক সহকারী মন্ত্রী ব্রেন্ট নেইম্যান।

প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়ক বিশেষ দূত লুৎফে সিদ্দিকী বৈঠকে যোগ দেন। এছাড়াও রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গেও বৈঠক করেন মার্কিন কর্মকর্তারা।

দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনার জন্য মার্কিন প্রতিনিধি দলে আরও আছেন সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ। মার্কিন প্রতিনিধি দলের জন্য রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যাহ্নভোজের আয়োজন করেন পররাষ্ট্র সচিব মোহাম্মদ জসিম উদ্দিন।

গত ৮ আগস্ট প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর বাংলাদেশে এটাই প্রথম যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সফর।

পররাষ্ট্র সচিব মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে কতটা গুরুত্ব দেয় এই সফর তারই বড় প্রতিফলন। এ থেকে বোঝা যায় যে, এই আলোচনা হবে বহুমাত্রিক। এটি শুধু একটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না।

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অর্থনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়নে যুক্তরাষ্ট্র কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধিরা আলোচনা করেছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন