Logo
Logo
×

সংবাদ

ছাত্র আন্দোলনে নিহতের সংখ্যা জানাল এইচআরএসএস

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৪ পিএম

ছাত্র আন্দোলনে নিহতের সংখ্যা জানাল এইচআরএসএস

হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি  (এইচআরএসএস) জানিয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ৮৭৫ জন নিহত হয়েছেন। আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মানবাধিকার বিষয়ক সংস্থাটির নিহতদের তথ্য বিশ্লেষণ করে তৈরি করা পর্যালোচনা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। সংস্থাটি তাদের প্রতিবেদনটি গণমাধ্যমে পাঠিয়েছে আজ। 

১২টি জাতীয় দৈনিক ছাড়াও এইচআরএসএসের তথ্য অনুসন্ধানী ইউনিট ও সারা দেশ থেকে স্বেচ্ছাসেবকদের পাঠানো তথ্য বিশ্লেষণ করে গণঅভ্যুত্থানে নিহতদের বিষয়ে পর্যালোচনা প্রতিবেদনটি তৈরি করে এইচআরএসএস। 

প্রতিবেদনে বলা হয়েছে, গণঅভ্যুত্থানে এখন পর্যন্ত ৮৭৫ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৭৪৩ জনের নাম জানা গেলেও ১৩২ জনের নাম জানা সম্ভব হয়নি।

নিহতের সংখ্যা কমপক্ষে এক হাজার হবে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে শিক্ষার্থী, শ্রমজীবী, সাংবাদিক, পেশাজীবী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়াও শিশু ও নারীসহ অধিকাংশই রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থক রয়েছেন। 

এইচআরএসএস জানিয়েছে, নিহতদের মধ্যে শিক্ষার্থী ও শ্রমজীবী মানুষের সংখ্যা ৭২ শতাংশের বেশি। এর মধ্যে শিক্ষার্থী ১৮৪ (৫২ শতাংশ) জন, শ্রমজীবী ৭০ (২০ শতাংশ) জন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ৫১ (৫ শতাংশ) জন ছাড়াও সাংবাদিক রয়েছেন ৬ জন এবং অন্যান্য পেশার মানুষ রয়েছেন ৪১ (১২ শতাংশ) জন।

প্রতিবেদনে বলা হয়েছে, গণঅভ্যুত্থানে ঘটে যাওয়া বিপ্লবে হত্যার সঙ্গে সম্পৃক্ত বাহিনী বা গোষ্ঠীর বিষয়ে ৫৪১ জনের তথ্য পাওয়া গেছে। 

প্রাপ্ত তথ্যমতে, শুধুমাত্র পুলিশের হামলায় ৪১৯ জন নিহত হয়েছেন। এছাড়া অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ৪৫ জন, আওয়ামী লীগের নেতাকর্মীদের হাতে ৪৪ জন ও গণপিটুনিতে ৩৩ জন নিহত হয়েছেন।

নিহতদের সংখ্যা বিবেচনায় এইচআরএসএসের বিভাগভিত্তিক বিশ্লেষণে উঠে এসেছে, নিহত ৮৭৫ জনের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ৫৪০ জন। পাশাপাশি চট্টগ্রামে ৯১ জন, খুলনায় ৮১ জন, রাজশাহীতে ৬৪ জন, ময়মনসিংহে ৩৮ জন, রংপুরে ২৯ জন, সিলেটে ২০ জন এবং বরিশালে ১৩ জন নিহত হয়েছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন