Logo
Logo
×

সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ৫৪ পোশাক কারখানা, ছুটি ৫৭টি

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৭ পিএম

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ৫৪ পোশাক কারখানা, ছুটি ৫৭টি

সাভারের আশুলিয়ায় কয়েক দিনের শ্রমিক অসন্তোষে ৫৪টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এদিকে শ্রমিক বিক্ষোভের কারণে সাভার, আশুলিয়া ও গাজীপুরের ১১৪ পোশাক কারখানা বন্ধ হয়ে পড়েছে। এর মধ্যে ১১১টি কারখানা রয়েছে সাভার, আশুলিয়া ও জিরানি এলাকায়। আর গাজীপুরে অবস্থিত বাকি তিনটি কারখানা।

মালিকপক্ষ এসব কারখানার মধ্যে ৫৪টি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। আর ৫৭টি কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) একজন পরিচালক। 

বিজিএমইএর একজন সহসভাপতি জানান, গতকাল মঙ্গলবার বিজিএমইএর নেতারা পর্ষদ সভা করে বুধবার কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নেন। আর আজ বুধবার বিকেলে চলমান পরিস্থিতি নিয়ে আশুলিয়ায় পোশাক কারখানার মালিকদের সঙ্গে সংগঠনের নেতাদের  বৈঠকের কথা রয়েছে। তবে নেতাদের একটি অংশ আশুলিয়ার মালিকদের সঙ্গে আলোচনা করে শ্রম আইনের নির্দিষ্ট ধারায় কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। সে অনুযায়ী আজকে কারখানা খোলা হয়নি।

জানা গেছে, আজ বুধবার সকালে ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে নির্দিষ্ট সময়ে অধিকাংশ কারখানায় শ্রমিকেরা কাজে যোগ দেন। তবে কারখানায় উপস্থিত হওয়ার পরও কাজ না করায় ৫৭টি কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এছাড়া শ্রম আইনের ১৩ (১) ধারায় ৫৪টি কারখানা বন্ধ করা হয়। অর্থাৎ এসব কারখানার শ্রমিকেরা কাজ না করলে মজুরি পাবেন না।

এ বিষয়ে জানতে চাইলে শিল্পাঞ্চল পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, নবীনগর-চন্দ্রা মহাসড়কে বেক্সিমকো পোশাক কারখানার শ্রমিকরা রাস্তা অবরোধ করে রেখেছেন। এ ছাড়া কোথাও বিশৃঙ্খলার কোনো খবর পাওয়া যায়নি। তিনি আরও বলেন, যারা পারছেন, তারা কারখানা চালাচ্ছেন। আর যারা পারছেন না, তারা কারখানা ছুটি দিয়ে দিচ্ছেন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন