Logo
Logo
×

সংবাদ

ভারতের সঙ্গে যুদ্ধের আশঙ্কা নাকচ করলেন পররাষ্ট্র উপদেষ্টা

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৬ পিএম

ভারতের সঙ্গে যুদ্ধের আশঙ্কা নাকচ করলেন পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশের যুদ্ধের আশঙ্কা নাকচ করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের মন্তব্যকে কেন্দ্র করে আজ রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই প্রতিক্রিয়া জানান উপদেষ্টা।

তৌহিদ হোসেনের কাছে বাংলাদেশ প্রসঙ্গে রাজনাথ সিংয়ের মন্তব্যে উদ্বিগ্ন কি না জানতে চাইলে তিনি বলেন, আমি যতটা উদ্বিগ্ন, তার থেকে বেশি অবাক যে উনি এ ধরনের কথা কেন বললেন।... আমি কোনও অবস্থায় মনে করি না যে ভারতের সঙ্গে আমাদের যুদ্ধ-বিগ্রহ হওয়ার কোনো সম্ভাবনা আছে।

তৌহিদ হোসেন বলেন, ‘উনি এটা তার নিজের দেশের কনজামশানের জন্য বলেছিলেন কিনা, সেটা আমাদের বুঝতে হবে। আর উনি যেভাবে বলেছেন, ‘বিটিং অ্যারাউন্ড দ্যা বুশ’ অনেকটা। কারণ, ইউক্রেনের যুদ্ধের কারণে তো ভারতে যুদ্ধ প্রস্তুতির কোনো প্রয়োজন দেখি না বা হামাসের সাথে যে সমস্যা হয়েছে তাতে করে ভারতের এখানে কী সম্পর্ক?’

গত বৃহস্পতিবার উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে সশস্ত্র বাহিনীর কমান্ডারদের প্রথম যৌথ সম্মেলনে ‘ভারত শান্তিপ্রিয় দেশ’ বলে মন্তব্য করে সশস্ত্র বাহিনীকে ভবিষ্যৎ যুদ্ধ মোকাবিলায় জন্য তৈরি থাকতে বলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ। তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-হামাস সংঘাতের পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতির উল্লেখ করেন। জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের এসব ঘটনাপ্রবাহ বিশ্লেষণেরও পরামর্শ দেন তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ভারতীয় মন্ত্রী বাংলাদেশ প্রসঙ্গটি নিজের দেশের সঙ্গে যুক্ত করে বলেছেন কি না, সেটিও বোঝার বিষয় আছে। রাজনাথ সিংয়ের বক্তব্যটিকে ‘এলোমেলো মন্তব্য’ হিসেবে উল্লেখ করে তৌহিদ হোসেন বলেন, তারপরও রাজনাথ কেন বাংলাদেশের উল্লেখ করেছেন সে বিষয়ে খোঁজ নেওয়া হবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন