Logo
Logo
×

সংবাদ

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্য

প্রতিরক্ষা বাহিনীর প্রতি সাবেক সেনাপ্রধান ইকবাল করিমের পরামর্শ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৬ পিএম

প্রতিরক্ষা বাহিনীর প্রতি সাবেক সেনাপ্রধান ইকবাল করিমের পরামর্শ

ছবি: সংগৃহীত

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বাংলাদেশকে নিয়ে দেওয়া বক্তব্যের ব্যাপারে কথা বলেছেন সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া।

তিনি,বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনী প্রধানদের বেসামরিক প্রশাসনকে সহায়তার কাজ শেষে দেশরক্ষার মূল দায়িত্ব সমর প্রস্তুতিতে নিয়োজিত হতে পারার সময়ের ব্যাপারে মূল্যায়নের পরামর্শ দেন। 

আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে নিজের ফেসবুক প্রোফাইলে এক পোস্টের মাধ্যমে তিনি এই পরামর্শ দেন। 

তার ফেসবুক পোস্টটি পাঠকদের জন্য তুলে দেওয়া হলো: ‘ইন্ডিয়ার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সশস্ত্র বাহিনীকে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলেছেন। আমাদের প্রতিরক্ষা বাহিনী প্রধানদের মূল্যায়ন করা উচিত, কখন বেসামরিক প্রশাসনকে সহায়তার কাজ শেষে তারা দেশরক্ষার মূল দায়িত্ব সমর প্রস্তুতিতে নিয়োজিত হতে পারবেন। নবনিযুক্ত প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা যতদ্রুত সম্ভব সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে বহিঃশত্রুর হুমকি মোকাবেলায় প্রয়োজনীয় পরামর্শ দেবেন। এক্ষেত্রে ফ্রান্সের ‘লেভি এন মাস’ ধারণাটি বৈপ্লবিক জনপ্রতিরক্ষার জন্য কার্যকরী পন্থা।’


উল্লেখ্য, বৃহস্পতিবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সশস্ত্র বাহিনীর কমান্ডারদের রাশিয়া-ইউক্রেন, হামাস-ইসরায়েল সংঘাত এবং বাংলাদেশের পরিস্থিতির বিশ্লেষণ করতে আহ্বান জানানা। ভবিষ্যতে ভারত কোন ধরনের সমস্যায় পড়তে পারে সে ব্যাপারে পূর্বানুমান এবং ‘অপ্রত্যাশি’ ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। 

গতকাল ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে সশস্ত্র বাহিনীর জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে সভাপতির বক্তব্যে এ নির্দেশ দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন