Logo
Logo
×

সংবাদ

গণভবনকে জুলাই স্মৃতি জাদুঘর

তারেক রহমান চেয়েছিলেন, এবার সরকারের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০০ পিএম

তারেক রহমান চেয়েছিলেন, এবার সরকারের সিদ্ধান্ত

শেখ হাসিনা ভারত পালানোর পর গণভবন দখলে নেয় ছাত্র জনতা। ছবি: সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঘোষণা দিয়েছিলেন, গণভবনের জায়গায় গণহত্যা মিউজিয়াম তৈরি করা হবে। এবার অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে গণভবনকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘর করার সিদ্ধান্ত এসেছে। আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উপদেষ্টা আসিফ মাহমুদ। 

তিনি বলেন, গণভবনকে জনগণ যে অবস্থায় রেখেছেন সে অবস্থায় থাকবে, অর্থাৎ গণভবনের বর্তমান অবস্থার বড় কোনো পরিবর্তন না করেই জাদুঘর প্রতিষ্ঠা করবে সরকার।

তিনি বলেন, গণভবন কখনো গণমানুষের ভবন হয়ে উঠতে পারেনি। গণভবনকে যেহেতু এদেশের ছাত্র জনতা একটি অভ্যুত্থানের মাধ্যমে জয় করেছে। তাই এটিকে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে এবং এই জুলাইয়ের গণঅভ্যুত্থানের স্মৃতি, শহীদদের স্মৃতি এবং বিগত ফ্যাসিবাদ সরকারের আমলের যত অন্যায় অবিচার হয়েছে সব কিছুর স্মৃতি সংরক্ষণ করার জন্য জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে। শিগগিরই এটা নিয়ে কাজ শুরু হবে।

এর আগে গত রোববার (২ সেপ্টেম্বর) বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া এক ভিডিও বার্তায় তারেক রহমান বলেন, ষড়যন্ত্র কিংবা অপপ্রচার চালিয়ে গত ১৫ বছরের অনাচার অবিচার জনগণকে ভুলিয়ে দেওয়া যাবে না। রাষ্ট্রীয় স্থাপনা গণভবন ছিল বা দেশের রাষ্ট্র ও রাজনীতির ঐতিহ্যবাহী স্মারক। গণভবন বা বর্তমানে স্বৈরাচারী হাসিনার দুর্নীতি দুঃশাসন, অনাচার, অপকর্মের প্রতীক। ইতোমধ্যেই বিভিন্ন মহল থেকে এই গণভবনকে গুম খুন অপহরণ এবং গণহত্যার মিউজিয়াম হিসেবে প্রতিষ্ঠার দাবি উঠেছে। 

তিনি বলেন, গণঅভ্যুত্থানে শহীদ এবং গুম হওয়া মানুষদের স্মৃতিগুলো এই মিউজিয়ামে সংরক্ষিত থাকবে। অবৈধ ক্ষমতায় থাকার জন্য বাংলাদেশে আর কোনো শাসক যাতে হাসিনার মতো বর্বরোচিত পথ অনুসরণ না করে, ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই মিউজিয়াম সেই বার্তাই বহন করবে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট প্রবল ছাত্র আন্দোলনের মুখে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন ছেড়ে ভারতে পালিয়ে যান। এরপর আন্দোলন বিজয়ী ছাত্র জনতা গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয় দখল করে বিজয় উল্লাস প্রকাশ করে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন