Logo
Logo
×

সংবাদ

সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা

Icon

ইউএনবি

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৬ পিএম

সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস বলেছেন, জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে ছাত্র-জনতা বৈষম্যহীন মানবিক দেশ গড়ার যে প্রত্যয় ও ভয়হীন চিত্ত আমাদের উপহার দিয়েছে, তার ওপর দাঁড়িয়ে বিবেক ও ন্যায়বোধে উজ্জীবিত হয়ে আমাদের স্ব স্ব ক্ষেত্রে সততা, নিষ্ঠা, জবাবদিহি নিয়ে নতুন বাংলাদেশ গড়তে হবে।

আজ বুধবার (৪ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয়ে সচিবদের নিয়ে এক সভায় তিনি এসব কথা বলেন। দায়িত্ব গ্রহণের পর এটি সচিবদের নিয়ে প্রথম বৈঠক প্রধান উপদেষ্টার। তিনি বলেন, নতুন বাংলাদেশ গড়তে গৎবাঁধা চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে এবং চিন্তার সংস্কার করে সৃজনশীল উপায়ে জনস্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি কার্যক্রম পরিচালনা করতে হবে।

সরকারের সব পর্যায়ে সংস্কার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে ‘মার্চিং অর্ডার’ দিয়েছেন অধ্যাপক ইউনূস। তিনি বলেন, ‘সংস্কার কর্মসূচি প্রণয়নে প্রয়োজনে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা ও মতামত গ্রহণ করতে হবে।’ দুর্নীতির মূলোৎপাটন করে, সেবা সহজ করার মাধ্যমে জনগণের সর্বোচ্চ সন্তুষ্টি অর্জন করার ওপর গুরুত্বারোপ করেন প্রধান উপদেষ্টা।

ড. ইউনূস বলেন, সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকারি ক্রয়ে যথার্থ প্রতিযোগিতা নিশ্চিত করাসহ স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিতে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ দূর করতে হবে। তিনি বলেন, সৃষ্টিশীল, নাগরিকবান্ধব মানসিকতা নিয়ে প্রতিটি মন্ত্রণালয় বা বিভাগ স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সংস্কার কর্মসূচির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা দাখিল করবে, যা নিয়মিত মূল্যায়ন ও পরিবীক্ষণ করা হবে।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সৃষ্ট নতুন বাংলাদেশ নিয়ে বিশ্বব্যাপী তৈরি হওয়া আগ্রহ, ইতিবাচক ধারণাকে দেশের স্বার্থে তা সর্বোত্তম উপায়ে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন অধ্যাপক ইউনূস।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন