Logo
Logo
×

সংবাদ

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ এএম

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সফর আসতে পারে যুক্তরাষ্ট্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। হাসিনা সরকারের পতনের পর পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে আলোচনার জন্য এ মাসেই দলটি ঢাকায় আসতে পারে। 

আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফরের বিষয়ে সবকিছু চূড়ান্ত করতে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

গত ৮ আগস্ট প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর যুক্তরাষ্ট্র থেকে প্রথম এ ধরনের সফর হতে যাচ্ছে।

সূত্রের বরাতে দেশের একটি সংবাদমাধ্যম জানায়, সফর চূড়ান্ত হলে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে অধ্যাপক ইউনূসের নিউইয়র্কের উদ্দেশে রওনা হওয়ার আগেই প্রতিনিধি দলটি ঢাকায় থাকবে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এই প্রতিনিধি দলে থাকতে পারেন।

এছাড়াও যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ডিফেন্স লিন্ডসে ডব্লিউ ফোর্ডও থাকবেন।

মার্কিন প্রতিনিধি দলে যোগ দিতে পারেন যুক্তরাষ্ট্রের ডেপুটি আন্ডার সেক্রেটারি/অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ফর ইন্টারন্যাশনাল ফিন্যান্স ব্রেন্ট নেইম্যানও।

নেইম্যান মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ইন্টারন্যাশনাল ফাইন্যান্সের আন্তর্জাতিক ডেপুটি আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ইউএসএআইডির একজন প্রতিনিধি থাকতে পারেন।

প্রতিনিধি দলটি তাদের অন্যান্য কর্মসূচির পাশাপাশি প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করবে।

ওয়াশিংটনের একটি সূত্র জানিয়েছে, কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। এই মুহূর্তে শেয়ার করার মতো কিছু নেই।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন