Logo
Logo
×

সংবাদ

ঢামেকে জরুরি চিকিৎসাসেবা চালু, অন্যান্য বিভাগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৭ পিএম

ঢামেকে জরুরি চিকিৎসাসেবা চালু, অন্যান্য বিভাগ বন্ধ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল। ছবি: সংগৃহীত

নিরাপত্তা জোরদারের পর চালু হয়েছে ঢাকা মেডিকেল কলেজ  (ঢামেক)  হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসাসেবা। গতকাল রবিবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকে স্বাস্থ্যসেবা দিতে দেখা গেছে চিকিৎসকদের। 

এদিকে, চিকিৎসকদের নিরাপত্তায় হাসপাতালে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, বিজিবি ও বিপুলসংখ্যক আনসার সদস্য। 

অন্যদিকে, আজ সোমবার (২ সেপ্টেম্বর) সকালে ঢামেকের জরুরি বিভাগের টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে রোগীদের সেবা নিতে দেখা যায়। তবে বহির্বিভাগ ও রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষা বিভাগসহ অন্যান্য বিভাগে বন্ধ রয়েছে চিকিৎসাসেবা। 

ঢামেক হাসপাতালের বহির্বিভাগ ও জরুরি বিভাগে প্রতিদিন পাঁচ হাজারের বেশি রোগী আসেন। আজ হাসপাতালে গিয়ে দেখা যায়, জরুরি বিভাগের ভেতরে শতাধিক রোগী চিকিৎসা নিচ্ছেন। 

বহির্বিভাগে চিকিৎসাসেবা না পেয়ে উদ্বেগের কথা জানান অনেকে। রোগীর কী হবে, বিপদ হবে না তো– এমন আতঙ্কের পাশাপাশি চিকিৎসা বন্ধ করে দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন অনেকে। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে রোগী ও তাদের স্বজনদের ছোটাছুটি দুর্ভোগ বাড়িয়েছে।

এর আগে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে ভাঙচুর ও দফায় দফায় চিকিৎসকদের মারধরের ঘটনার বিচার ও নিরাপত্তার দাবিতে রোববার এই ধর্মঘটের ডাক দেন চিকিৎসকরা। হাসপাতালের জরুরি বিভাগ থেকে শুরু করে বহির্বিভাগ, পরীক্ষা-নিরীক্ষা বিভাগ বন্ধ ছিল। গতকাল সারাদিনে কোনো অস্ত্রোপচারও হয়নি।

ঢাকা মেডিকেলে চিকিৎসা সেবা শুরুর বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান বলেন, ‘চিকিৎসকদের ওপর হামলাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা। আশ্বাস পেয়ে সোমবার রাত ৮টা পর্যন্ত কর্মসূচি স্থগিত করেছেন চিকিৎসকেরা। ঢামেকে কমপ্লিট শাটডাউন এখন আর নেই। চিকিৎসকেরা কাজে যোগ দিচ্ছেন। প্রথমে জরুরি সেবা শুরু হবে। পরে অন্য বিভাগগুলোতে তাঁরা যুক্ত হবেন।’ 

তবে আন্দোলনকারীরা জানান, প্রত্যেক চিকিৎসকের জন্য একজন করে নিরাপত্তা কর্মী নিশ্চিত করার শর্তে শুধু জরুরি বিভাগে চিকিৎসা সেবা দেবেন তারা। বহির্বিভাগ ও রুটিন সেবা বন্ধ থাকবে। আগামী সাত দিন এভাবেই চলবে। এর মধ্যে দোষীদের গ্রেপ্তার ও কর্মস্থলে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত না হলে আবারও কর্মসূচি দেওয়া হবে।

ঢামেক হাসপাতালে চিকিৎসকদের উপর হামলার ঘটনায় জড়িত একজনকে গাইবান্ধা জেলা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার নাম সঞ্জয় পাল জয়।

আজ সকালে সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন গাইবান্ধা জেলার পুলিশ সুপার মোশাররফ হোসেন।

তিনি বলেন, ঢাকা মেডিকেলে হামলায় জড়িত থাকা সঞ্জয় পাল জয়কে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে একটি মামলা দায়ের হয়েছে।

উল্লেখ্য, শনিবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী আহসানুল হক দীপ্তর মৃত্যুকে কেন্দ্র করে প্রথম ঘটনার সূত্রপাত। অবহেলায় মৃত্যুর অভিযোগ তুলে দীপ্তর ক্যাম্পাসের শিক্ষার্থীরা ঢামেকে অপারেশন থিয়েটারে ঢুকে চিকিৎসকদের মারপিট করেন। এ সময় আহত হন নিউরো সার্জারি বিভাগের চিকিৎসক ইমরান, মাশরাফি ও জুবায়ের।

এ ঘটনায় হামলাকারীদের গ্রেপ্তার এবং নিরাপত্তার দাবিতে কর্মবিরতিতে যান ঢাকা মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকেরা। একই দাবিতে সারাদেশে চিকিৎসা না দিতে কমপ্লিট শাটডাউনের ঘোষণাও দেন তারা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন