Logo
Logo
×

সংবাদ

ভারত থেকে হাসিনার বিবৃতি, ভারতীয় রাষ্ট্রদূতকে জানানো হলো প্রতিক্রিয়া

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৭:৪২ পিএম

ভারত থেকে হাসিনার বিবৃতি, ভারতীয় রাষ্ট্রদূতকে জানানো হলো প্রতিক্রিয়া

ছবি: সংগৃহীত

ভারতে অবস্থান করে যেভাবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবৃতি দিয়েছেন তাতে প্রধান উপদেষ্টা অখুশি হয়েছেন এবং বিষয়টি ভারতের রাষ্ট্রদূতকেও জানানো হয়েছে। 

ঢাকায় রয়টার্স টিভিকে এক্সক্লুসিভ এক সাক্ষাৎকারে এসব কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। 

রয়টার্সকে তৌহিদ হোসেন বলেন, ভারতে থেকে সাবেক প্রধানমন্ত্রীর কাছ থেকে যেভাবে বিবৃতিতে এসেছে তাতে প্রফেসর ইউনূস খুবই অখুশি হয়েছেন। তিনি এই ব্যাপারে খুবই অখুশি হয়েছেন এবং আমি এটি ভারতীয় রাষ্ট্রদূতকে জানিয়েছি। 

এছাড়া নিজ স্বার্থ বজায় রেখে বাংলাদেশ পৃথিবীর সব দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে চায় বলে জানিয়েছেন তৌহিদ হোসেন। তিনি বলেছেন, আমাদের নীতি হলো জাতীয় স্বার্থ সুরক্ষিত রেখে সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখা। কারও সঙ্গে শত্রুতা নয়, আমরা সবার সঙ্গে বন্ধুত্ব চাই। লক্ষ্য হলো- একটি সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক গড়া। আমাদের প্রাথমিক লক্ষ্য হলো জাতীয় স্বার্থ রক্ষা করা।

এদিকে একই সাক্ষাৎকারে মোহাম্মদ তৌহিদ ‍হোসেন বলেছেন, শেখ হাসিনার বিরুদ্ধে অসংখ্য মামলা হওয়ায় বাংলাদেশ সাবেক এ প্রধানমন্ত্রীকে ভারতের কাছে ফেরত চাইতে পারে। আর তা ‘ভারত সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করবে’। 

তিনি বলেন, যেহেতু বাংলাদেশে হাসিনার বিরুদ্ধে অনেক মামলা হয়েছে তাই দেশের স্বরাষ্ট্র এবং আইন মন্ত্রণালয় তাকে ফেরত পাঠানোর অনুরোধ করতে পারে। 

তৌহিদ হোসেন বলেন, শেখ হাসিনার দিল্লিতে থাকা, ভারতে থাকা… প্রশ্ন আসে যে… তার বিরুদ্ধে অনেক মামলা হয়েছে যার ফলে...আবার কিছু অনুমান, এসবের উত্তর দেওয়ার সঠিক ব্যক্তি আমি নই। যদি হাসিনাকে ফেরতের অনুরোধ আসে (স্বরাষ্ট্র এবং আইন মন্ত্রণালয় থেকে), তবে আমাদের ভারতের কাছে হাসিনাকে ফেরত চাইতে হবে, মানে বাংলাদেশে ফেরত পাঠাতে। ওসব মন্ত্রণালয় থেকে যদি তাকে চাওয়া হয়, তবে সেটি ভারত সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করবে। তাই আমি মনে করি ভারত সরকার এটা জানে এবং আমি নিশ্চিত তারা এই ব্যাপারটি বিবেচনায় রাখবে।

প্রবল ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা ভারতে পালিয়ে যান। পালিয়ে যাওয়ার আগে তার নির্দেশ ছাত্রদের উপর ব্যাপক নৃশংসতা চালানো হয়। এসব ঘটনায় ইতোমধ্যে হাসিনাসহ ২৪ জনের বিরুদ্ধে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ দেওয়া হয়েছে। আর বাংলাদেশে এখন পর্যন্ত শেখ হাসিনা ও তার সহযোগিদের বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন