Logo
Logo
×

সংবাদ

সাংবিধানিক পুনর্লিখন ব্যতীত ক্ষমতার এককেন্দ্রীকরণ বন্ধ করা সম্ভব নয়: ড. আলী রীয়াজ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৪:৩৯ পিএম

সাংবিধানিক পুনর্লিখন ব্যতীত ক্ষমতার এককেন্দ্রীকরণ বন্ধ করা সম্ভব নয়: ড. আলী রীয়াজ

আজ শনিবার গণতান্ত্রিক পুনর্গঠনের জন্যে সংলাপ অনুষ্ঠানে প্রফেসর ড. আলী রীয়াজ।

রাজনৈতিক বিশ্লেষক ও যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজ বলেছেন, সংবিধান এমনভাবে পরিবর্তিত করা হয়েছে তাতে ব্যক্তি স্বার্থ বেশি গুরুত্ব পেয়েছে। প্রধানমন্ত্রীর হাতে অবাধ ক্ষমতা থাকায় দলীয়, রাষ্ট্রীয় সকল ক্ষেত্রে একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। সাংবিধানিক পুনর্লিখন ব্যতীত এই ক্ষমতার এককেন্দ্রীকরণ বন্ধ করা সম্ভব নয়
আজ শনিবার গণতান্ত্রিক পুনর্গঠনের জন্যে সংলাপ অনুষ্ঠানে এসব কথা বলেন  প্রফেসর ড. আলী রীয়াজ।
এই রাজনৈতিক বিশ্লেষক আরও বলেন, সংবিধান সংশোধনের পক্ষে আমি না। সংবিধানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এটি পুনর্লিখন ছাড়া আর কোনো উপায় নেই। যদি কোনো দল নির্বাচনে ৩০০ আসনও পায় তারাও এই সংবিধান পরিবর্তন করতে পারবে না। কারণ সংবিধানের ৭ অনুচ্ছেদে ‘এ’ ধারায় এমন কিছু জিনিস আনা হয়েছে যেটি সংশোধন করার কোনো উপায় নেই।
ড. আলী রীয়াজ বলেন, সাংবিধানিক পদগুলোতে কেন, কীভাবে নিয়োগ দেওয়া হয়েছিল? তা আমাদের অজানা নয়। এমনকি রাষ্ট্রপতি নিয়োগের সিদ্ধান্ত একমাত্র প্রধানমন্ত্রীর ছিল, ক্ষমতার অপব্যবহারের এর চেয়ে বড় উদাহরণ আর কি হতে পারে? নির্বাচন কমিশন কারা নিয়ন্ত্রণ করে? রাজনৈতিক দলগুলো ক্ষমতায় থাকা সত্ত্বেও এর সমাধান হতে পারে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ, সমান প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ।
ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর বলেন, ব্যক্তিগতভাবে আমি মনে করি সংবিধান সংস্কার নয়, পুনর্লিখন প্রয়োজন। যাতে নতুনভাবে কোনো দল ক্ষমতায় এসে সংবিধানে নিজেদের মতো পরিবর্তন করতে না পারে। সংবিধানে বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে হবে, মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। 
তিনি আরও বলেন, সাংবিধানিকভাবে সংখ্যাগুরুর অত্যাচার বন্ধের উপায় খুঁজে বের করতে হবে। সংবিধান সংশোধন নাকি নতুন করে পুনর্লিখন প্রয়োজন তা বিতর্কের বিষয়। কে পুনর্লিখন করবে? কে সংশোধন করবে? এই দায়িত্ব কোন নির্দিষ্ট সরকারের নয়, এই দায়িত্ব জনগণের। সরকারের দায়িত্ব সকল স্তরের জনগণকে পথ তৈরি করে দিতে হবে সংবিধান প্রণয়নে অংশগ্রহণ করবার জন্য।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন