Logo
Logo
×

সংবাদ

রেমিট্যান্স ঊর্ধ্বমুখী, আগস্টে ছাড়াল ২০০ কোটি ডলার

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ০৯:৫০ এএম

রেমিট্যান্স ঊর্ধ্বমুখী, আগস্টে ছাড়াল ২০০ কোটি ডলার

রেমিট্যান্স বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস। সেই রেমিট্যান্স প্রতিনিয়ত কমতে থাকায় হুমকিতে পড়েছিল অর্থনীতি। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ঊর্ধ্বমুখী প্রবণতায় আগস্টের ২৮ দিনে ২০০ কোটি ডলারের বেশি পেয়েছে বাংলাদেশ।

রেমিট্যান্স নিয়ে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, গত ২৮ আগস্ট পর্যন্ত প্রবাসী বাংলাদেশিরা আনুষ্ঠানিক চ্যানেলে ২০৭ কোটি ডলার দেশে পাঠিয়েছেন। ২০২৩ সালের আগস্টের একই সময়ে রেমিট্যান্স প্রবাহ ছিল ১৪৩ কোটি ডলার।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০২৪ সালের জুলাই মাসে গত ১০ মাসের মধ্যে সবচেয়ে কম রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ। জুলাই মাসে দেশে রেমিট্যান্স এসেছিল প্রায় ১৯১ কোটি ডলার।

শিক্ষার্থীদের বৈষম্যবিরোধী আন্দোলন ও সাধারণ ছুটির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ১৯ থেকে ২৩ জুলাই ব্যাংক বন্ধ ছিল। এ ছাড়া টানা ৫ দিন ব্রডব্যান্ড ইন্টারনেট এবং ১০ দিন মোবাইল ইন্টারনেট বন্ধ ছিল। এ কারণে দেশের ব্যাংকগুলোর সঙ্গে বৈদেশিক লেনদেন প্রায় বন্ধ ছিল।

বৈদেশিক মুদ্রার সংকট কাটিয়ে উঠতে ও রিজার্ভ বাড়াতে রেমিট্যান্স বৃদ্ধিসহ নানা পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে দেশে আসা প্রবাসী আয় বা রেমিট্যান্সে ইতিবাচক ধারায় ফিরেছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন