Logo
Logo
×

সংবাদ

যে কারণে যমুনায় উপদেষ্টাদের বৈঠকের টেবিলে জগ-গ্লাস

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ০৯:০৮ পিএম

যে কারণে যমুনায় উপদেষ্টাদের বৈঠকের টেবিলে জগ-গ্লাস

উপদেষ্টাদের বৈঠকের টেবিলে ছিল জগ-গ্লাস। ছবি: সংগৃহীত

সভা, সেমিনার, গোল টেবিল বৈঠকে আমরা সাধারণত বোতলজাত পানিই দেখে থাকি। তবে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় ভিন্নচিত্র দেখা গেলো। এদিন টেবিলে কোনো বোতলজাত পানি দেখা যায়নি। পরিবর্তে দেখা গেছে পানিভর্তি জগ আর পাশে গ্লাস।

প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্রে জানা গেছে, পরিবেশ সচেতনতার অংশ হিসেবেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের পেছনে রয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

রিজওয়ানা হাসানের উদ্যোগে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অনুমোদনও দিয়েছিলেন। প্রধান উপদেষ্টার অনুমোদনের পরই বোতলজাত পানির পরিবর্তে জগে করে পানি দেওয়া হয়।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এমনটাই জানিয়েছেন।

শফিকুল আলম তার ফেসবুক পোস্টে লিখেছেন, আমি যখন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আমার নতুন কাজে যোগ দিই, তখন সর্বত্র বোতলজাত পানি ছিল। প্রতিটি খাবার টেবিলে আধা লিটারের প্লাস্টিকের বোতল দেখা যেতো। প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় প্লাস্টিকের বোতল ব্যবহার হচ্ছিল। কিন্তু আজ উপদেষ্টা পরিষদের সাপ্তাহিক সভার টেবিলে পানির জগ এবং গ্লাস ছিল।

তিনি আরও লিখেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই উদ্যোগ নেন এবং মন্ত্রিসভার সদস্যদের প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করতে বলেন। প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস তা অনুমোদন দিয়েছেন এবং এখন যমুনাকে কার্যকরভাবে প্লাস্টিক বোতলমুক্ত অঞ্চল বলা যেতে পারে। প্রাথমিকভাবে, আমি ভেবেছিলাম, এটি সম্ভব নয়। কিন্তু প্রায় এক সপ্তাহ হলো আমরা এখানে প্লাস্টিকের বোতলজাত পানি ব্যবহার করি না।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন