Logo
Logo
×

সংবাদ

শিল্পীদের নতুন সংগঠন রোধ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ১২:০৯ পিএম

শিল্পীদের নতুন সংগঠন রোধ

বিভিন্ন মাধ্যমের শিল্পীরা ‘রোধ’ নামে স্বৈরাচারবিরোধী সংগঠন গঠন করেছেন। রোধের সদস্যদের মধ্যে প্রাথমিকভাবে রয়েছেন: তামিম স্রোত - চলচ্চিত্র নির্মাতা, জেরিন তাসনিম সাইকা - ভিজ্যুয়াল আর্টিস্ট, দেবাশিষ চক্রবর্তী - লেখক, মন্দ্রিলা মধুরিমা - ভিজ্যুয়াল আর্টিস্ট, শাহারিক ইস্তিক রাজ - সঙ্গীতজ্ঞ ও চিত্রগ্রাহক, শ্রবণা শফিক দীপ্তি - আর্বান নৃতত্ত্ববিদ, মইনুল ইসলাম শুদ্ধ – আলোকচিত্রী, সুমি আনজুমান  - ভিজ্যুয়াল আর্টিস্ট ও ফয়সাল জামান - শৈল্পিক গবেষক।

রোধ-এর পক্ষে শ্রবণা শফিক দীপ্তি বিবৃতিতে এই খবর দিয়েছেন।

প্লাটফর্মের প্রথম কার্যক্রম হিসেবে আগামী ২৯ আগস্ট বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে ‘গুম: বিচ্ছেদ ও ব্যবচ্ছেদ’ নামে অনুষ্ঠান করবেন এই শিল্পীরা।

বিবৃতিতে বলা হয়েছে, ‘রোধ’ মনে করে, নিরাপত্তাহীনতা ও ভয়ের রাজনীতির অন্যতম অস্ত্র হলো গুম-সংস্কৃতি। তার ধরন ও আঙ্গিক পর্যালোচনা সঙ্গত কারণেই রোধ-এর কর্মপরিধির মধ্যে আনা প্রয়োজন। 

গুমের ভয়াবহতা এবং এর মাধ্যমে তৈরি হওয়া নিরাপত্তাহীনতা, বিচারহীনতা, মানবাধিকার লঙ্ঘন, ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ, ভিন্ন মত দমন, নিপীড়ন ও নির্যাতন সর্বোপরি যে তীব্র অনিশ্চয়তাবোধ তার বয়ান-বিশ্লেষণ উপস্থাপন হতে পারে এই অনাচারের বিরুদ্ধে নিপীড়িত মানুষের কণ্ঠস্বর তুলে ধরবার প্রক্রিয়া। 

প্রতিবছর ৩০ আগস্ট আন্তর্জাতিকভাবে ভুক্তভোগী ব্যক্তির জন্য দিবস পালিত হয়। এই দিনটি পালিত হয় গুম হওয়া বিভিন্ন ব্যক্তির ভয়াবহ যাপন, তাদের সম্পর্কে অনিশ্চয়তায় থাকা পরিবার এবং আইনজীবীদের বাস্তবতার প্রতি সকলের দৃষ্টিপাত করাতে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে এবং এই দিবস সামনে রেখে আয়োজিত হতে যাচ্ছে ‘গুম: বিচ্ছেদ ও ব্যবচ্ছেদ’।

আয়োজনে সবাইকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন