Logo
Logo
×

সংবাদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদের তালিকা তৈরি করা হচ্ছে: সারজিস আলম

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ১১:৪০ পিএম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদের তালিকা তৈরি করা হচ্ছে: সারজিস আলম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদের তালিকা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন অন্যতম সমন্বয়ক সারজিস আলম। রবিবার (১৮ আগস্ট) এক ফেসবুক পোস্টে এই তথ্য জানানা তিনি।

সারজিস আলম বলেন, শহীদ ভাইদের লিস্ট করছি আমরা ৷ কেউ যেন বাদ না যায় তাই বারবার লিস্ট রিচেক করা হচ্ছে ।আন্দোলনের সাথে সরাসরি সম্পৃক্ত ছিল এমন সকলে আমাদের তালিকাভুক্ত হবে ৷ তিনি যে বয়সের, ধর্মের, পেশার বা এলাকার হোক না কেন ৷ তথ্য অবশ্যই আন্দোলনকারী হতে হবে ।

তিনি আরও বলেন, পুরো বাংলাদেশে আপনাদের পরিচিত এমন যে কেউ থাকলে অনুগ্রহ করে কমেন্ট সেকশনে তার তথ্য উল্লেখ করুন। আমার কোনো শহীদ ভাইবোন যেন বাদ না পড়েন । এ জন্য নাম, অস্থায়ী-স্থায়ী ঠিকানা, মা/বাবা (না থাকলে ভাই/বোনের ফোন নম্বর), NID/registration card নম্বর লাগবে বলে জানান তিনি।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সমন্বয়ক নাহিদা বুশরা জানান, সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে দেশের বিভিন্ন স্থানে আহত ব্যক্তিদের চিকিৎসা ও শহীদ পরিবারকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন এবং শহীদ ও আহত ব্যক্তিদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের নিমিত্তে ৪৫.০০.০০০০.১৬০.৯৯.০০৫.২৪.২১৭ নম্বর স্মারক মূলে গঠিত কমিটির আহ্বায়ক মুহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে রবিবার, সকাল ১০টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সভা অনুষ্ঠিত হয়।

নাহিদা বুশরা বলেন, সভায় সাম্প্রতিক গণঅভ্যুত্থানে শহীদ ও আহতদের পরিচিতিসহ পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুতকরণ, সহায়তা প্রদানের উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন ও বিবিধ বিষয়ে আলোচনা হয়। ছাত্র প্রতিনিধি হিসেবে কেন্দ্রীয় মেডিকেল টিমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নাহিদা বুশরা, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, নাহিদা সরোয়ার নিভা এবং ডাক্তার আতাউর রহমান রাজিব। 

তারা বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত উত্থাপন করে। তারা সরকারের স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ে কালক্ষেপণের বিষয়ে আলোকপাত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানায়। 

তিনি আরও বলেন, এছাড়া বিভিন্ন হাসপাতালে গিয়ে ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়ার বিষয়টিও উত্থাপন করা হয় এবং এ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। শহীদদের সর্বোচ্চ প্রকৃত সংখ্যা এবং শহীদ পরিবারের প্রতি পূর্ণ সম্মানের সাথে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে আলোচনা হয়। অনলাইন ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য নেওয়ার প্রক্রিয়াকে সহজ ও কার্যকর করার জন্য দুই ধাপে ভেরিফিকেশনের প্রস্তাব উত্থাপন করে। 

নাহিদা বুশরা বলেন, ভুয়া সমন্বয়ক পরিচয়ে সব ধরনের জালিয়াতি বন্ধে কার্যকর পদক্ষেপের অংশ হিসেবে শুধুমাত্র কেন্দ্রীয় মেডিকেল টিমের প্রকাশিত সদস্যদের বা তাদের প্রতিনিধিদলের হাসপাতালে প্রবেশের অনুমতি নিয়ে আলোচনা হয়, যার পরিপ্রেক্ষিতে আমরা একটি কেন্দ্রীয় কমিটি গঠন করছি। সরকারের মাননীয় উপদেষ্টা নাহিদ ইসলাম এর অনুমতিক্রমে ও সার্বিক তত্ত্বাবধানে সারা দেশে কার্যক্রম পরিচালনা করবে। বিভিন্ন হাসপাতাল এর পরিচালকবৃন্দ ছাত্র প্রতিনিধিদের সাথে কাজ করে তালিকা প্রণয়ন ও অন্যান্য সমস্যার বিরুদ্ধে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

তিনি আরও বলেন, আমরা আশা করছি, সরকার শিক্ষার্থী প্রতিনিধিদের সাথে সমন্বয় করে স্বাস্থ্যখাতের এই দুর্দশা থেকে উত্তরণের উপায় খুঁজবে এবং আহত ব্যক্তিদের চিকিৎসা প্রদানে সর্বোচ্চ আন্তরিকতা প্রকাশ করবে। কোন ধরনের অন্যায়, অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে আমাদের অবস্থান থাকবে, দেশ সংস্কারের মতো স্বাস্থ্যখাতও খুব শীঘ্রই সংস্কার হবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন